গ্রিক প্রধানমন্ত্রীর পদত্যাগ

ক্ষমতায় আসার মাত্র আট মাসের মাথায় পদত্যাগ করে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2015, 06:21 PM
Updated : 21 August 2015, 04:52 AM

বৃহস্পতিবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে সিপ্রাস পদত্যাগের ঘোষণা দেন বলে জানিয়েছে বিবিসি।

ক্ষমতা সুসংহত করার আশায় ২০ সেপ্টেম্বর আগাম নির্বাচনের পথ সুগম করতেই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা।

তারা মনে করছেন, এর মধ্য দিয়ে সিপ্রাসের বামপন্থি সিরিজা পার্টিতে বিদ্রোহ প্রশমিত হবে এবং বেইলআউট কর্মসূচিও সমর্থন পাবে বলে আশা করছেন সিপ্রাস।

চলতি বছরের জানুয়ারি মাসে ব্যয় সংকোচনের কঠোর শর্তে ইউরোপী ইউনিয়নের ঋণের বিরোধিতা করেই নির্বাচনে জিতে ক্ষমতায় এসেছিলেন সিপ্রাস। ওই শর্তের বিরোধিতায় গণভোটেও তিনি গ্রিসের জনগণের সমর্থন পেয়েছেন।

কিন্তু গত সাত মাসে সিপ্রাসকেও তার অবস্থান থেকে সরে আসতে হয়েছে। আইএমএফ, ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে তৃতীয় দফা ‘বেইল আউট’ পেতে এবং সেই সঙ্গে গ্রিসের ইউরোজোনে থাকা নিশ্চিত করতে তাকেও কর বাড়িয়ে পেনশন কাটছাঁট করতে হয়েছে, নিতে হয়েছে সরকারের ব্যয় সংকোচন নীতি।

বৃহস্পতিবার গ্রিস ঋণের অর্থের প্রথম কিস্তিতে ১ হাজার ৩০০ কোটি ইউরো পেয়েছে। এই টাকায় দেশটি ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে নেওয়া আগের ঋণ শোধ করতে পারবে। আপাতত ঋণখেলাপি তকমাও এড়াতে পারবে সিপ্রাসের দেশ।

তৃতীয় বেইলআউট চুক্তি অনুযায়ী, গ্রিস তিনবছরে ৮ হাজার ৬০০ কোটি ইউরো ঋণ পাবে। কিন্তু চুক্তির শর্ত অনুযায়ী গ্রিসকে যে কৃচ্ছ্কতার পথে যেতে হচ্ছে তা নিয়ে সিপ্রাসের দল সিরিজা পার্টির অনেকেই ক্ষুব্ধ।

এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্রকোপিস পাভলোপৌলসের কাছে পদত্যাগপত্র জমা দিয়ে যত দ্রুত সম্ভব নির্বাচন দেওয়ার অনুরোধ জানান সিপ্রাস।

টেলিভিশনের ভাষণে তিনি বলেন, “এখন সময় এসেছে নতুন করে জনগণের রায় নেয়ার।”

ঋণদাতাদের সঙ্গে দর কষাকষিতে সাহস নিয়ে জনগণের প্রতিনিধিত্ব করতে পেরেছেন কি-না, সে রায় গ্রিকরাই দেবে বলে মন্তব্য করেন সিপ্রাস।