জলবায়ু পরিকল্পনা ঘোষণা করেছেন ওবামা

জলবায়ু পরিবর্তন রোধে এযাবৎকালের ‘সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ পরিকল্পনা’ ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 04:01 PM
Updated : 4 August 2015, 04:01 PM

নতুন প্রস্তাবনায় আগামী ১৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ উৎপাদন প্রকল্পগুলো থেকে গ্রিন হাউজ গ্যাস নির্গমন এক-তৃতীয়াংশ কমিয়ে আনার লক্ষ্য স্থির করা হয়েছে।

এজন্য এ সময়টিতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে সরে গিয়ে বাতাস ও সৌর শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের উপর জোর দেয়া হয়েছে।

তবে অনেক কয়লা ভিত্তিক শিল্প মালিক ওবামার এ পরিকল্পনার বিরোধিতা করেছে এবং এর বিরুদ্ধে লড়াই করার হুঁশিয়ারি দিয়েছে।

এ বিষয়ে ওবামা বলেন, “আমি নিশ্চিতভাবেই জানি, কোনো প্রতিবন্ধকতাই পৃথিবীর ভবিষ্যতের জন্য বড় হুমকি হয়ে দাঁড়াবে না। এটি এমন একটি বিষয় যেখানে এরই মধ্যে অনেক দেরি হয়ে গেছে।”

ওদিকে, বিরোধীদের মতে, ওবামা ‘কয়লা নিয়ে যুদ্ধ’ ঘোষণা করেছেন।

কয়লা ভিত্তিক পাওয়ার প্ল্যান্টগুলো যুক্তরাষ্ট্রের মোট বিদ্যুতের এক তৃতীয়াংশ যোগান দেয়। সংশোধিত পরিকল্পনায় ২০৩০ সালের মধ্যে ২০০৫ সালের তুলনায় কার্বন নির্গমন ৩২ শতাংশ কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ওবামা বলেন, “আমরা প্রথম প্রজন্ম যারা জলবায়ু পরিবর্তনের প্রভাব বুঝতে শুরু করেছি। শেষ প্রজন্ম এটি নিয়ে কিছু করতে সক্ষম হবে।”

কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বন্ধ করার পাশপাশি পরিবেশ রক্ষায় রাস্তা থেকে ১৬ কোটি ৬০ লাখ গাড়ি উঠিয়ে নেওয়ারও পরিকল্পনা করেছেন ওবামা।

জলবায়ু পরিবর্তন রোধে এ ব্যবস্থা গ্রহণকে ‘নৈতিক বাধ্যবাধকতা’ বলে বর্ণনা করেন তিনি।

কয়লা ভিত্তিক পাওয়ার প্ল্যান্টগুলো যদি বন্ধ হয়ে যায় তবে অনেকেই চাকরি হারাবে। এ সমস্যা সমাধানে নতুন করে বিনিয়োগের কথা বলেছেন ওবামা।

তিনি বলেন, “যদি আমরা এটা না করি তবে কেউই করবে না। যুক্তরাষ্ট্র সামনে থেকে সবাইকে পথ দেখাবে। সে কারণেই এ পরিকল্পনা। আমাদের সামনে সঠিক কিছু করার, আমাদের সন্তানদের জন্য সঠিক কিছু করার সময় এসেছে।”