‘খুঁজে পাওয়া বিমানের খন্ডাংশ বোয়িং ৭৭৭ এর’

ফরাসি মালিকানাধীন ভারত মহাসাগরীয় দ্বীপ রিইউনিয়নের সৈকতে জোয়ারের পানিতে ভেসে আসা বিমানের খণ্ডাংশ বোয়িং ৭৭৭ এর। এটি গত বছর নিখোঁজ হয়ে যাওয়া ফ্লাইট এমএইচ৩৭০’ এর একই মডেলের বলে জানিয়েছে মালয়েশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2015, 02:06 PM
Updated : 2 August 2015, 02:06 PM

বুধবার রিইউনিয়ন দ্বীপের সৈকতে প্রায় আট ফুট লম্বা ওই খণ্ডাংশটি খুঁজে পাওয়া যায়। যেটি বিমানের পাখার উপরের দিকের অংশের মতো দেখতে ছিল।

রোববার এক বিবৃতিতে মালয়েশিয়ার পরিবহন মন্ত্রী লিওউই থিঅং লি বলেন, “ওই খণ্ডাংশটি আনুষ্ঠানিকভাবে সনাক্ত হয়েছে বলে আমরা জানতে পেরেছি। ওটি বোয়িং ৭৭৭ মডেলের বিমানের।”

“ফরাসি কর্তৃপক্ষের পাশাপাশি যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন নিরাপত্তা পরিষদ (এনটিএসবি) এবং মালয়েশীয় একটি দল এটি যাচাই করে দেখেছে।”

শুরু থেকেই ওই অংশটি রহস্যময়ভাবে নিখোঁজ হয়ে যাওয়া মালয়েশীয় এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ৩৭০ এর একটি অংশ হতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

২০১৪ সালের মার্চে ২৩৯ জন আরোহী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে বিমানটি পুরোপুরি উধাও হয়ে যায়। পরে রাডারের তথ্যে বিমানটি নির্দিষ্ট রুট ছেড়ে পুরোপুরি উল্টোদিকে ভারত মহাসাগরের দিকে চলে যায় বলে প্রমাণ পাওয়া যায়। 

কিন্তু তারপর থেকে বিশ্বের অন্যতম বৃহত্তম আন্তর্জাতিক অনুসন্ধানেও বিমানটির কোনো হদিস পাওয়া যাচ্ছিল না।

ওদিকে, রিইউনিয়নের সেন্ট ডেনিস শহরের দক্ষিণ প্রান্তের সৈকতে বিমানের আরেকটি খণ্ডাংশ খুঁজে পাওয়া গেছে বলে রোববার জানিয়েছে বিবিসি।

এবারে পাওয়া অংশটিকে একটি বিমানের দরজা বলে মনে করা হচ্ছে। খণ্ডাংশটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। বলা হচ্ছে, এটিতে বিদেশি কোনো ভাষায় কিছু লেখা রয়েছে আর সম্ভবত কিছু ছবিও আঁকা আছে।