১৬ হাজার ফুট উচ্চতায় ভারত-চীন সীমান্ত বৈঠক

ভারত ও চীনের পঞ্চম সীমান্ত বৈঠক হিমালয় পর্বতের ১৬ হাজার ফুট উচ্চতায় অবস্থিত বিশ্বের অন্যতম সর্বোচ্চ বিমানক্ষেত্র দৌলত বেগ ওলদাইতে (ডিবিও) অনুষ্ঠিত হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2015, 07:43 AM
Updated : 2 August 2015, 07:43 AM

এনডিটিভি জানিয়েছে, রোববার ভারতীয় কাশ্মিরের লাদাখ সীমান্তের ওই বিমানক্ষেত্রে অনুষ্ঠিতব্য বৈঠকটিতে ভারত ও চীনের সামরিক কমান্ডাররা উপস্থিত থাকবেন।  
 
ভারতের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বৈঠকটিকে ‘জটিল’ বলে উল্লেখ করেছেন। দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে অনুষ্ঠিতব্য বৈঠকটিতে টহলদার সীমান্তরক্ষীদের ‘অনবধানতাবশত অনুপ্রবেশ’ ও তা নিয়ে সৃষ্ট উত্তেজনা নিরসন করার বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন তিনি। 
 
২০১৩ সালে ডিবিও সীমান্তের ভারতীয় অংশ চুমুরে স্থাপনা তৈরি সময় চীনারা আপত্তি জানায়। এই নিয়ে সীমান্তে দুপক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। তিন সপ্তাহ ধরে দুপক্ষ মুখোমুখি অবস্থান নিয়ে থাকলে সীমান্তজুড়ে অচলাবস্থা তৈরি হয়।
 
উত্তর লাদাখের ১৬ হাজার ফুট উচ্চতার ডিবিও বিমানক্ষেত্রটি থেকে কারাকোরাম পাসের উপর নজরদারি করা যায়।  কাশ্মিরের লেহ ও চীনের শিনজিয়াংয়ের মধ্যে বাণিজ্য পথ হিসেবে পাসটি প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে।     
 
গত এক বছরে ভারত ও চীনের মধ্যে সীমান্ত বৈঠকের নতুন যে দুটি স্থান নির্ধারণ করা হয়েছে ডিবিও তার একটি। অপরটি ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশের পূর্ব প্রান্তের জেলা আনজ-র কিবিথু। 
 
চলতি বছরের মে-তে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চীন সফরকালীন সময়ে ভারত ও চীনা সামরিক বাহিনীর কর্মকর্তাদের মধ্যে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর থেকে দুদেশের সামরিক বাহিনীর মধ্যে সীমান্ত বৈঠকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। 
 
সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনা কমানোর লক্ষ্যে ভারতের নতুন বিজেপি সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।