ভারত, মিয়ানমারে বন্যা, ভূমিধসে নিহত ৪৭

ভারতের পূর্বাঞ্চল ও পার্শ্ববর্তী মিয়ানমারে গত কয়েক সপ্তাহ ধরে চলা ব্যাপক বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ৪৭ জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2015, 05:03 AM
Updated : 2 August 2015, 05:03 AM

ভারতীয় গণমাধ্যমের বরাত দিয়ে শনিবার বিবিসি জানিয়েছে, ভারতের মনিপুর রাজ্যে ভূমিধসে একটি পুরো গ্রাম চাপা পড়ে অন্তত ২০ জন নিহত হয়েছেন।

শনিবার সাকালে মিয়ানমার সীমান্তবর্তী চান্দেল জেলার একটি প্রত্যন্ত গ্রামে ভূমিধসের ঘটনাটি ঘটে।

স্থানীয় এক জনপ্রতিনিধি জানিয়েছেন, ব্যাপক বৃষ্টিপাত ও ভূমিধসের কারণে উদ্ধারকারীরা সেখানে পৌঁছতে পারছে না। রোববার বৃষ্টি কমলে উদ্ধারকারীরা ঘটনাস্থলে যেতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

এনডিটিভি জানিয়েছে, সাম্প্রতিক টানা বৃষ্টিতে বন্যা ও পাহাড়ি ঢলে সড়ক ও সেতু ভেসে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

অপরদিকে প্রতিবেশী মিয়ানমারে ব্যাপক বন্যায় অন্তত ২৭ জন নিহত হওয়ার পর দেশটির পশ্চিমাঞ্চলীয় চারটি রাজ্য, রাখাইন, চিন, ম্যাগউই এবং সাগাইংকে দুর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

কয়েক সপ্তাহ ধরে টানা বৃষ্টিপাতের পর ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে বৃষ্টির তীব্রতা আরো বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতির অবনতি হয় ও দেশটির বিভিন্ন এলাকায় ভূমিধসের ঘটনা ঘটে।

মিয়ানমারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক এমজি খিন জানিয়েছেন, দেশটি ‘বড় ধরনের বিপর্যয়ের’ মোকাবিলা করছে এবং আসছে সপ্তাহগুলোতে অতিরিক্ত বৃষ্টিপাতের সম্ভবনায় বিপর্যয় আরো বাড়ার শঙ্কা তৈরি হয়েছে।

বন্যায় এক লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে ধারণা করছে দেশটির কর্তৃপক্ষ। 

জাতিসংঘ জানিয়েছে, রাখাইন রাজ্যের প্রধান শহর সিত্তিউয়ির কাছে শরণার্থী শিবিরে এক লাখ ৪০ হাজার মানুষ বসবাস করছে যাদের অধিকাংশই রোহিঙ্গা মুসলিম। বন্যায় এই শিবিরের ক্ষয়ক্ষতির পরিমাণ জেনে সেখানে ত্রাণ বিতরণ করার প্রস্তুতি নিচ্ছে রেডক্রস।