বিমান দুর্ঘটনায় লাদেন পরিবারের একাধিক সদস্য নিহত

যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারে সৌদি আরবের লাদেন পরিবারের মালিকানাধীন একটি বিমান বিধ্বস্ত হয়ে চারজন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 08:21 AM
Updated : 1 August 2015, 08:34 AM

বিবিসি জানিয়েছে, এ দুর্ঘটনায় নিহতরা আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের আত্মীয় বলে ধারণা করা হচ্ছে।  
 
শুক্রবার হ্যাম্পশায়ারের ইয়েটলেতে অবস্থিত ব্ল্যাকবুশ বিমানবন্দরে সৌদি আরবে রেজিস্টার করা ‘এমব্রায়ের ফেনম ৩০০’ ব্যক্তিগত জেট বিমানটি বিধ্বস্ত হয়।
 
বিমানটি লাদেন পরিবারের মালিকানাধীন একটি উড্ডয়ন ফার্মের বলে খবর প্রকাশিত হয়েছে। 
 
দুর্ঘটনার পর যুক্তরাজ্যের সৌদি দূতাবাস এক বিবৃতিতে লাদেন পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছে। তবে বিবৃতিতে দুর্ঘটনায় নিহতদের পরিচয় নিশ্চিত করা হয়নি। 
 
ট্যুইটারে দেওয়া ওই বিবৃতিতে বলা হয়েছে, ব্রিটেনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স মোহাম্মদ বিন নাওয়াফ বিন আব্দুল আজিজ, মোহাম্মদ বিন লাদেনের পরিবার ও আত্মীয়-স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন।
 
যুক্তরাজ্যের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সৌদি দূতাবাস দুর্ঘটনা ও পরিস্থিতি সম্পর্কে অবহিত থাকবে বলে বিবৃতিতে বলা হয়েছে। এছাড়া নিহতদের জানাজা ও দাফনের জন্য লাশ সৌদি আরবে পাঠানোর ব্যবস্থা করবে বলেও জানানো হয়েছে। 
 
শুক্রবার গ্রিনিচ মান সময় দুপুর দেড়টায় ইতালির মিলান থেকে লাদেন পরিবারের সদস্যদের বহনকারী ফেনম ৩০০ বিমানটি রওনা হয়ে বিকেল ৩টার একটু পর হ্যাম্পশায়ারে ব্ল্যাকবুশ বিমানবন্দরে এসে বিধ্বস্ত হয়। বিমানবন্দরের খালি জায়গায় ব্রিটিশ গাড়ির নিলামস্থলে বিমানটি আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে বিস্ফোরিত হয়।
 
বিমানটির পাইলট ও তিন আরোহীর সবাই নিহত হলেও ভূমিতে থাকা কেউ আঘাত পাননি বলে জানিয়েছে হ্যাম্পশায়ার পুলিশ। 
 
ব্ল্যাকবুশ বিমানবন্দর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, অবতরণ করার সময় একটি রানওয়ের শেষ প্রান্তের কাছে বিমানটি বিধ্বস্ত হয়।  
 
হ্যাম্পশায়ার পুলিশ ও যুক্তরাজ্যের বিমান দুর্ঘটনা তদন্ত শাখা এএআইবি দুর্ঘটনার কারণ বের করতে একটি যৌথ তদন্ত শুরু করেছে।