ওমরের মৃত্যুর খবর নিশ্চিত করল তালেবান

আফগান তালেবান তাদের নেতা মোল্লা মোহাম্মদ ওমরের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। কিন্তু কখন এবং কো্থায় তিনি মারা গেছেন এ ব্যাপারে সংগঠনটি কোনোকিছু জানায়নি।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2015, 03:57 AM
Updated : 31 July 2015, 10:44 AM

বৃহস্পতিবার এক বিবৃতিতে এই সন্ত্রাসী-জঙ্গি গোষ্ঠীটি জানিয়েছে, “আফগানিস্তানের ইসলামিক আমিরাতের নেতৃবৃন্দ (নির্বাসিত তালেবান সরকার এই নামে পরিচিত) এবং প্রয়াত মোল্লা মোহাম্মদ ওমর মুজাহিদের পরিবার আজ ঘোষণা দিয়েছেন, বিশ্বাসীদের নেতা মোল্লা মোহাম্মদ ওমর মুজাহিদ অসুস্থতাজনিত কারণে মারা গেছেন।”

মোল্লা ওমর পাকিস্তানের করাচিতে দুইবছর আগে মারা গেছেন বলে আফগান সরকার ঘোষণা দেওয়ার ঠিক একদিন পর তালেবান গোষ্ঠী এর সত্যতা নিশ্চিত করল।

ওমরের ভাই মোল্লা আবদুল মানান আকন্দ এবং ওমরের বড় ছেলে মৌলবি মোহাম্মদ ইয়াকুব মুসলিমদের প্রতি প্রয়াত তালেবান প্রধানের আত্মার শান্তি কামনায় দোয়া চেয়েছেন।

ওমর ঠিক কবে এবং কোথায় জন্মগ্রহণ করেছেন এ বিষয়টি নিশ্চিত নয়। তবে কিছু সূত্র জানিয়েছে, ১৯৫৫ থেকে ১৯৬২ সালের মধ্যে সম্ভবত তিনি দক্ষিণ কান্দাহারের নদেহ নামক এক গ্রামে জন্মগ্রহণ করেছিলেন।

১৯৯৪ সালে ওমর আফগানিস্তানের কান্দাহারে তালেবান আন্দোলন প্রতিষ্ঠা করেন। ১৯৯৬ সালে তিনি কাবুল দখল করেন।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর অভিযানে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে তার নেতৃত্বে দেশটিতে রক্তক্ষয়ী সন্ত্রাসী কর্মকাণ্ড চলছে।

আফগান সরকার এবং তালেবানের মধ্যে দ্বিতীয় দফা শান্তি আলোচনা স্থগিত হয়ে গেছে বলে সংবাদ প্রকাশের মধ্যেই সন্ত্রাসী গোষ্ঠীটির পক্ষ থেকে এই বিবৃতি দেওয়া হল।

চলতি মাসের শুরুর দিকে পাকিস্তানে দুইপক্ষের মধ্যে প্রথম দফা আলোচনা হয়েছে। ইসলামাবাদে ৩১ জুলাই দ্বিতীয় দফা বৈঠক হবে বলে আশা করা হচ্ছিল।