নিখোঁজ এমএইচ৩৭০ এর ধ্বংসাবশেষের সন্ধান?

ভারত মহাসাগরের ফরাসি মালিকানাধীন রিইউনিয়ন দ্বীপে পাওয়া বিমানের একটি খণ্ডাংশ নিখোঁজ হয়ে যাওয়া মালয়েশীয় বিমান ফ্লাইট এমএইচ৩৭০-র কিনা, তা পরীক্ষা করে দেখছে ফরাসি কর্তৃপক্ষ। 

>>রয়টার্স
Published : 30 July 2015, 08:09 AM
Updated : 30 July 2015, 09:27 AM

২০১৪ সালে রহস্যময়ভাবে নিখোঁজ হয়ে যাওয়া ওই বিমানটি বিশ্বের বিমান চলাচল ইতিহাসের অন্যতম বড় রহস্য হয়ে রয়েছে। 

বিমানের খণ্ডাংশ পরীক্ষার সঙ্গে জড়িত এক ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ওই খণ্ডাংশটি প্রায় নিশ্চিতভাবেই একটি বোয়িং৭৭৭ বিমানের অংশ। মালয়েশিয়ার এমএইচ৩৭০ ফ্লাইটের বিমানটিও বোয়িং৭৭৭ মডেলের। 

তবে খুঁজে পাওয়া খণ্ডাংশটি নিখোঁজ বিমানেরই কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।  

ফ্রান্সের বিইএ এয়ার ক্রাশ ইনভেস্টিগেশন এজেন্সি জানিয়েছে, মালায়েশীয় ও অস্ট্রেলীয় কর্তৃপক্ষের সহযোগিতায় মাদাগাস্কারের পূর্বের রিইউনিয়ন দ্বীপে ভেসে আসা খণ্ডাংশটি পরীক্ষা করে দেখছেন তারা। তবে কোনো সিদ্ধান্ত জানানোর সময় এখনও হয়নি। 

২০১৪ সালের মার্চে ২৩৯ জন আরোহী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে কোনো হদিস ছাড়াই পুরোপুরি উধাও হয়ে যায় মালয়েশীয় এয়ারলাইনের ফ্লাইট এমএইচ৩৭০। রাডারের তথ্যে বিমানটি নির্দিষ্ট রুট ছেড়ে পুরোপুরি উল্টোদিকে ভারত মহাসাগরের দিকে চলে যায় বলে প্রমাণ পাওয়া যায়। 

কিন্তু তারপর থেকে বিশ্বের অন্যতম বৃহত্তম আন্তর্জাতিক অনুসন্ধানেও বিমানটির কোনো হদিস আবিষ্কার করা যায়নি। ঘটনাটি বিশ্বের বিমান চলাচল ইতিহাসের অন্যতম রহস্যময় ঘটনা হিসেবে চিহ্নিত হয়ে আছে।   

নিখোঁজ মালয়েশীয় বিমানটির অধিকাংশ যাত্রীই চীনা নাগরিক।