উইঘুর নিয়ে উত্তেজনার মাঝে চীন সফরে তুর্কি প্রেসিডেন্ট

রাষ্ট্রীয় এক সফরে চীনের রাজধানী বেইজিংয়ে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 11:13 AM
Updated : 29 July 2015, 11:30 AM

উইঘুর মুসলিম দমনে চীনের শক্তিপ্রয়োগ নিয়ে তুরস্কের সঙ্গে দেশটির কূটনৈতিক উত্তেজনার মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে এ সফর। সফরকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে এরদোয়ানের।

তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে দেশটির শতাধিক ব্যবসায়িক নেতার একটি দলও রয়েছে বলে বুধবার জানিয়েছে বিবিসি।

দুপক্ষের মধ্যে আলোচনায় অর্থনৈতিক বিষয়গুলোই প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। তবে দীর্ঘ পাল্লার চীনা ক্ষেপণাস্ত্র সিস্টেম কেনার তুর্কি পরিকল্পনাও আলোচনায় স্থান পেতে পারে।

সম্প্রতি চীনের সিনঝিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের অসন্তোষ দমনে কর্তৃপক্ষের নেয়া পদক্ষেপে তুরস্কের সঙ্গে চীনের কূটনৈতিক উত্তেজনা তৈরি হয়। উইঘুররা জাতিগতভাবে তুর্কি বংশোদ্ভুত, এদের সঙ্গে তুরস্কের তুর্কিদের নিবিড় সাংস্কৃতিক ও ধর্মীয় মিত্রতা আছে। 

বিবিসি’র বেইজিং প্রতিনিধি জানিয়েছেন, এরদোয়ানের এ সফরে চীন ও তুরস্কের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্কের গুরুত্বই প্রতিফলিত হয়েছে। 

কিন্তু চীনা ক্ষেপণাস্ত্র কেনার তুর্কি পরিকল্পনায় দেশটির নেটো মিত্রদের মধ্যে প্রতিক্রিয়া তৈরি হয়েছে। সিরিয়ার সঙ্গে তুরস্কের চলমান সীমান্ত সমস্যার কারণেই সম্ভবত তুরস্ক চীনা ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা করেছে, বলেছেন, বিবিসি প্রতিনিধি।

উইঘুরদের অস্থিরতা দমনে বেইজিং অতিরিক্ত শক্তি প্রয়োগ করছে, এমন অভিযোগ করে ইস্তাম্বুল ও আঙ্কারায় চীন বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এসব বিক্ষোভের কোনো কোনোটিতে সহিংসতার ঘ্টনাও ঘটেছে, চীনা পতাকা পোড়ানো হয়েছে।

এ ঘটনার কয়েক সপ্তাহের মধ্যেই তুর্কি প্রেসিডেন্ট চীন সফরে গেলেন। বৃহস্পতিবার এরদোয়ানের চীন সফর শেষ হওয়ার কথা রয়েছে।