মোগাদিশুর হোটেলে হামলার আত্মঘাতী ‘জার্মান নাগরিক’

সোমালি বংশোদ্ভূত এক জার্মান নাগরিক সোমালিয়ার রাজধানী মোগাদিশুর পাঁচ তারকা হোটেল জাজিরায় আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 06:39 AM
Updated : 28 July 2015, 06:39 AM

সোমালিয়ার একজন গোয়েন্দা কর্মকর্তা এ সন্দেহের কথা বিবিসিকে জানিয়েছেন।

তদন্ত চলমান থাকায় নাম প্রকাশে অনিচ্ছুক ওই গোয়েন্দা কর্মকর্তা জানান, জার্মানির বন শহর থেকে ওই বোমা হামলাকারী এসেছিলেন বলে ধারণা করা হচ্ছে। 

রোববার জাজিরা প্যালেস হোটেলে চালানো ওই হামলায় একজন চীনা নাগরিক ও হোটেলটির তিন কর্মচারীসহ ১৫ জন নিহত হন।

হামলার পর আল কায়েদার সঙ্গে সম্পর্কিত সোমালি বিদ্রোহী জঙ্গিগোষ্ঠী আল শাবাব দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। 

এর আগেও গোষ্ঠীটির সঙ্গে যোগ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে অনেকে সোমালিয়ায় এসেছিলেন। 

হামলার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সোমালিয়ার প্রতিবেশী দেশ ইথিওপিয়ায় সফরে ছিলেন। তিনি হামলার নিন্দা করেছেন। 

সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রী আলি খালিফ গালায়িদ বিবিসিকে জানিয়েছেন, ২০১৩-র সেপ্টেম্বরে নাইরোবির ওয়েস্টগেট শপিংমলে বোকো হারামের হামলার সময় তিনি সেখানকার আর্ট ক্যাফেতে ছিলেন, এবার জাজিরা হোটেলে হামলার সময়ও তিনি হোটেলটিতে ছিলেন।

তিনি জানান, ভোর ৪টার আগে হোটেলের রুম ছেড়ে বের হয়ে আসার সময় ভয়াবহ বিস্ফোরণটি ঘটে। 

“কেউ কেউ টিপ্পনি কেটে বলে, আমার নাকি বিড়ালের জান, আমার নাকি নয়টি জীবন। এসব কথা আমি পছন্দ করি না, কিন্তু খোদাকে ধন্যবাদ যে, আমি জীবিত আছি,” বলেন তিনি। 

তিনি আরো বলেন, “বিস্ফোরণের সময় আমি দাঁড়িয়ে ছিলাম। বিস্ফোরণের সঙ্গে সঙ্গে আমি পড়ে যাই, প্রায় তখনই তিনটি দরজা ও সম্ভবত দুটি জানালা রুমের ভিতরে উড়ে আসে।” 

“বারান্দার দিকের দরজাটি আমার বুকে ও রানে এসে আঘাত করে। শরীরের কয়েক জায়গায় কেটে যায় ও আরো কয়েক জায়গায় আঘাত পাই, কিন্তু খোদাকে ধন্যবাদ, আমি বেঁচে আছি,” বলেন তিনি। 

দুটি অভিজ্ঞতার মধ্যে ওয়েস্টগেটের অভিজ্ঞতাই বেশি ভয়াবহ ছিল বলে জানিয়েছেন তিনি। 

“ওয়েস্টগেটে সবদিক থেকে গুলি ছোঁড়া হচ্ছিল, কখন কী হয় বলা যাচ্ছিল না, কিন্তু এখানে, ভয়াবহ একটি বিস্ফোরণ, তারপর আপনি যদি বেঁচে যান, আর কোনো টেনশন নেই,” বলেন গালায়িদ।

সোমালি তদন্তকারীদের সহায়তার জন্য বিদেশি বিশেষজ্ঞরাও মোগাদিশুর ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন বলে জানিয়েছেন বিবিসির মোগাদিশু প্রতিনিধি। ঘটনাস্থলে থাকা সোমালি গোয়েন্দা সংস্থার কর্মকর্তারাও তাকে জানিয়েছেন, বোমা হামলাকারী একজন সোমালি বংশোদ্ভুত জার্মান নাগরিক। 

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত বিষয়টি নিয়ে জার্মানি কোনো মন্তব্য করেনি।