সৌদি বাদশাহ’র সৌজন্যে ফরাসি সৈকত বন্ধের প্রতিবাদ

সৌদি আরবের বাদশাহ সালমানের সমুদ্র দর্শন নির্বিঘ্ন করতে ফ্রান্সের একটি সৈকতে জনগণের প্রবেশ নিষিদ্ধের প্রতিবাদ জানিয়েছে এক লাখের বেশিমানুষ। একটি পিটিশনে সই করেছে তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 01:54 PM
Updated : 26 July 2015, 01:55 PM

পিটিশনে বলা হয়, ভালোরিস সৈকত কারো ব্যক্তিগত সম্পত্তি নয় এবং ‘সৈকতটি সবার জন্য উন্মুক্ত থাকা উচিৎ’।

প্রতিবাদকারীরা যাতে সৈকতে প্রবেশ করতে না পারে সেজন্য কর্তৃপক্ষ শনিবার ভোর থেকেই সেটি ঘিরে রেখেছে।

ধারণা করা হচ্ছে, সৌদি আরবের রাজপরিবার এই সৈকতে তিন সপ্তাহ  ছুটি কাটাবে।  বাদশাহ সালমান ও তার প্রায় এক হাজার সফরসঙ্গী শনিবার দু’টিবিমানে করে ফ্রান্সের নিস বিমানবন্দরে পৌঁছেছে।

বাদশাহ’র ঘনিষ্ঠজনরা সৈকতের কাছে একটি ভিলায় থাকবেন। এছাড়া, প্রায় সাতশ জন কানের বিভিন্ন হোটেলে উঠবেন।

কানের হোটেল ব্যবস্থাপক সমিতির প্রেসিডেন্ট মিশেল শেভিলঁ বলেন, “সৌদি রাজ পরিবারের আমাদের এখানে ঘুরতে আসা পরিষ্কারভাবেই এখানকার হোটেলও অর্থনীতির জন্য সুখবর।”

“কারণ, এদের হাতে প্রচুর অর্থ আছে এবং তারা অনেক কেনাকাটা করবে।” 

তবে সৈকতটি বন্ধ করে দেওয়ায় স্থানীয় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। পিটিশনে কর্তৃপক্ষকে ‘সৈকতে যাওয়ার অধিকার সবার আছে’ এটি নিশ্চিত করারআহ্বান জানানো হয়েছে।

ভালোরিসের মেয়রও সৈকত বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদকে চিঠি লিখেছেন।

সৌদি রাজপরিবার সৈকতের কাছের যে ভিলাটিতে থাকবেন সে ভিলার তিনশো মিটারের মধ্যে সাধারণ জনগণের প্রবেশ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। এমনকিসমুদ্র দিয়েও ভিলার কয়েকশ মিটারের মধ্যে কারো আসা যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

স্থানীয় এক নারী বলেন, “আমি বুঝতে পারছি তাদের (রাজ পরিবার) নিরাপত্তার জন্য কর্তৃপক্ষ এটা করেছে। কিন্তু তাদের (কর্তৃপক্ষের) আমাদেরও সমুদ্রেসাঁতার কাটতে যেতে দেয়া উচিৎ”।