গোপ্রোর নতুন মিনি অ্যাকশন ক্যামেরা

নতুন মিনি অ্যাকশন ক্যামেরা ‘হিরো৪ সেশন’ উন্মোচন করেছে আলোচিত অ্যাকশন ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান গোপ্রো। আকারে ‘হিরো৪’ এর অর্ধেক ‘হিরো৪ সেশন’। প্রতিষ্ঠানটির তৈরি আগের ক্যামেরাগুলোর থেকে হালকা এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2015, 11:25 AM
Updated : 7 July 2015, 11:25 AM

বিবিসি জানিয়েছে, পানি নিরোধক ক্যামেরা হিরো৪ সেশন। তবে আলাদা কেসিংসহ বিভিন্ন অ্যাকশন ক্যামেরা পানির যতটা গভীরে ব্যবহার করা যায়, তত গভীরে যেতে পারবে না হিরো৪ সেশন।

অ্যাকশন ক্যামেরার বাজারে শক্ত অবস্থানে আছে গোপ্রো। অভিষেকের পর থেকে ৩৬ কোটি ডলারের বেশি মূল্যের পণ্য বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। তবে গোপ্রোর সাম্প্রতিক পণ্যগুলো খানিকটা ‘বিভ্রান্তিকর’ বলে বিশেষজ্ঞরা মন্তব্য করেছেন বলে জানিয়েছে বিবিসি।

সর্বোচ্চ ১০৮০ পিক্সেলের ভিডিও করা যাবে নতুন হিরো৪ সেশন দিয়ে। পানির ১০ মিটারে গভীরেও ব্যবহার করা যাবে এটি। তবে এলসিডি টাচস্ক্রিন নেই এই ক্যামেরায়। একটি বাটন দিয়েই সব কাজ সারতে হবে ব্যবহারকারীকে। ডিভাইসটি নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা যাবে বাড়তি রিমোট বা স্মার্টফোন অ্যাপ।

বিবিসি জানিয়েছে, বিভিন্ন ফিচারের হিসেবে গোপ্রোর অন্যান্য ক্যামেরা থেকে ‘দুর্বল’ বলা যেতে পারে ‘হিরো৪ সেশন’-কে। তবে গোপ্রোর দাবি কম্প্যাক্ট অ্যাকশন ক্যামেরাটি ডুয়াল-মাইক্রোফোন সিস্টেমের সঙ্গে রেকের্ডিংয়ে বাড়তি আওয়াজ এড়াতে সাহায্য করবে।

হিরো৪ সেশন বাজারে বিক্রি হবে ৩৩০ পাউন্ড দামে। গোপ্রোর তৈরি ক্যামেরাগুলোর মধ্যে দামের দিক থেকে একমাত্র ‘হিরো৪ ব্ল্যাকের’ দামটাই হিরো৪ ‘সেশনের’ থেকে বেশি।