‘স্টিভ জবস’ নিয়ে ওজনিয়াকের মিশ্র প্রতিক্রিয়া

জুলাইয়ের প্রথম বুধবারে মুক্তি পেয়েছে মার্কিন টেক গুরু স্টিভ জবসের জীবনী নিয়ে তৈরি হলিউডি সিনেমা ‘স্টিভ জবস’-এর দ্বিতীয় ট্রেইলার। ট্রেইলার দেখে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা এবং জবসের সাবেক সহকর্মী স্টিভ ওজনিয়াক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2015, 11:37 AM
Updated : 5 July 2015, 11:37 AM

ট্রেইলার উপভোগ করলেও এর কিছু অংশ একেবারেই ‘ভুয়া’ বলে জানিয়েছেন এই কম্পিউটার প্রোগ্রামার।

‘স্টিভ জবস’-এর ট্রেইলার দেখার পর ওজনিয়াক তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন ব্যবসা-বাণিজ্য বিষয়ক মর্কিন সাইট ব্লুমবার্গের কাছে। ওজনিয়াকের মতে ট্রেইলারটি বেশ উপভোগ করার মতো হলেও এতে কিছু বিষয় ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।

উদাহরণ হিসেবে ট্রেইলারের একটি দৃশ্যের কথা বলেন ওজনিয়াক। ওই দৃশ্যে অ্যাপলের সব উদ্ভাবনের কৃতিত্ব জবস একাই নিয়ে নিচ্ছিলেন বলে নিজের ক্ষোভ প্রকাশ করছিলেন সিনেমার ওজনিয়াক। আর বাস্তব জগতের ওজনিয়াকের মতে, কখনোই এমন কোনো ঘটনা ঘটেনি তার আর জবসের মধ্যে।

“আমি এমন ভাবে কথাই বলি না। আমি কখনোই গ্রাফিকাল ইন্টারফেইস চুরির অভিযোগ করবো না। আমার কৃতিত্ব আমার কাছ থেকে কেড়ে নেওয়া হচ্ছে এমন অভিযোগও কখনো করিনি আমি।”-- ব্লুমবার্গকে বলেন ওজনিয়াক।

ট্রেইলারে নিজের চরিত্রটিকে নাকি চিনতেই পারেননি ওজনিয়াক। হলিউডি সিনেমায় ওজনিয়াকের চরিত্রে অভিনয় করেছেন কমেডি চরিত্রের জন্য পরিচিত অভিনেতা সেথ রজেন। আর জবসের চরিত্রে অভিনয় করেছেন এক্স-মেন খ্যাত মাইকেল ফাসবেন্ডার। সমালোচকদের কেউ কেউ বলছেন, তরুণ জবসের সঙ্গে ফাসবেন্ডারের চেহারার কিছু মিল থাকলেও বাস্তব চরিত্রগুলোর সঙ্গে উভয় অভিনেতার চেহারার পার্থক্য লক্ষণীয়। তবে তার চরিত্রে সেথ রজেন অভিনয় করায় বেশ খুশি ওজনিয়াক।

ট্রেইলারের ভুলগুলো আর জীবদ্দশায় তার চরিত্রে অন্য কাউকে অভিনয় করতে দেখার অদ্ভুত অনুভূতি বাদ দিলে সব মিলিয়ে ট্রেইলার ভালো লেগেছে বলে জানিয়েছেন ওজনিয়াক। হলে গিয়ে সিনেমাটি দেখার ইচ্ছাও প্রকাশ করেছেন তিনি।

‘স্টিভ জবস’ মুক্তি পাবে অক্টোবর মাসে। ৮ অক্টোবর অস্ট্রেলিয়ায় প্রথম মুক্তি পাবে সিনেমাটি। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে সিনেমাটি যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর মুক্তি পাবে বলে জানিয়েছে সিনেট।