এলজিবিটি প্রাইড নিয়ে গুগল ইস্টার এগ

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতে সমকামী বিয়ে বৈধতা রায়ের ফলে বিশ্বব্যাপী উদযাপন চলছে। আর এই উদযাপনের মহাযজ্ঞে এবার যোগ দিল ওয়েব জায়ান্ট গুগল।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 07:50 AM
Updated : 3 July 2015, 07:50 AM

প্রযুক্তিবিষয়ক খবরের সাইট ম্যাশএবল জানিয়েছে, এ বছরের প্রাইড ফেস্টিভালের সম্মানে গুগল কর্মীরা বেশ কিছু ইস্টার এগ ও ইমোজি প্রস্তুত করেছেন।

এগুলো জিমেইল, গুগল শিট, হ্যাংআউটস, গুগল ড্রাইভ, গুগল প্লে সহ অন্যান্য গুগল-প্ল্যাটফর্মে প্রদর্শিত হচ্ছে।

ম্যাশএবল জানিয়েছে, জিমেইল ইনবক্সে গ্রাহকদের জন্য থাকছে বিশেষ প্রাইড থিম। এ ছাড়া ব্যাবহারকারী এলজিবিটি সংশ্লিষ্ট কোন ইভেন্টে অংশগ্রহণ করলে রংধনুর আকারে সজ্জিত বিশেষ প্রাইড ক্যালেন্ডার দেখতে পাবেন।

গুগল শিটের ক্ষেত্রে স্প্রেডশিটে ভিন্ন ভিন্ন কলামে “Pride” কথাটি লিখলে বিশেষ রেইনবো কলাম তৈরি হবে। ইংরেজি ছাড়াও পর্তুগিজ, স্প্যানিশ এবং জাপানিজ ভাষার ক্ষেত্রেও এটি লক্ষ্য করা যাবে।

গুগল হ্যাংআউটে “Happy Pride” লেখা টাইপ করার ফলে তিনটি পৃথক ইমোজির যে কোন একটি প্রদর্শিত হবে।

গুগল ড্রাইভে “#AndPride” লিখে সার্চ করলে নতুন রেইনবো থিম তৈরি হবে। এছাড়া ড্রাইভে ৫.১৬ জিবি সংবলিত ভার্চুয়াল কার্ড প্রদান করা হবে।

গুগল প্লে-এর ক্ষেত্রে হোমপেজে থাকছে একটি বিশেষ ফিচার যার মাধ্যমে এলজিবিটি স্টোরি কিংবা শিল্পীদের নিয়ে তৈরি গান, মুভি এবং বই পাওয়া যাবে বলে জানিয়েছে ম্যাশএবল।

এছাড়া গুগলে “Gay Pride” বা “Marriage equality”-সহ অন্যান্য এলজিবিটি টার্মস লিখে সার্চ করলে বিশেষ রেইনবো ইস্টার এগ এবং ইমোজি প্রদর্শিত হবে।