‘গরিলা’ সার্চ ফলাফলে কৃষ্ণাঙ্গ দম্পতি!

ফটোস অ্যাপের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম (এআই) আপলোড করা ছবিতে এক কৃষ্ণাঙ্গ দম্পতিকে ‘গরিলা’ বলে চিহ্নিত করায় ফেঁসে গেছে গুগল। বর্ণবাদের অভিযোগ উঠায় ক্ষমা চাইতে বাধ্য হয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 10:42 AM
Updated : 2 July 2015, 10:42 AM

বিবিসি জানিয়েছে, কৃষ্ণাঙ্গ দম্পতিকে ‘গরিলা’ হিসেবে চিহ্নিত করার ঘটনা টুইটারের মাধ্যমে গুগলকে অবহিত করেন ভুক্তভোগী ডেভেলপার জ্যাকি আলকাইন।

ফটোস অ্যাপের এআই সিস্টেমের এই সমস্যার স্বীকার করেছেন গুগল নির্বাহী ইয়োনাতান জাঙ্গার। এটি ‘কোনোভাবেই ঠিক নয়’- মন্তব্য করেছেন তিনি।

ফটোস অ্যাপের এই জটিলতার জন্য ক্ষমা চেয়েছে গুগল। “এই ঘটনায় আমরা সত্যিই দুঃখিত। আমরা এ ধরনের ঘটনা ঠেকাতে এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি।”-- জানিয়েছেন গুগল মুখপাত্র।

প্রাণিজগতের বিভিন্ন জীবের ছবির চিহ্নিত করার সময় ‘গুবলেট পাকানো’ গুগলের ফটোস অ্যাপের জন্য নতুন কিছু নয়। কিছু দিন আগেই অ্যাপটির এআই সিস্টেম কুকুরের ছবিকে ঘোড়ার ছবি বলে চিহ্নিত করে হাস্যরসের যোগান দিয়েছিল।

“অটোমেটিক ইমেজ লেবেলিং নিয়ে আমাদের এখনও অনেক কাজ বাকি। ভবিষ্যতে এ ধরনের ভুল হওয়া ঠেকানোর উপায় গুলো খুঁজছি আমরা।”-- বলা হয়েছে গুগলের পক্ষ থেকে।