ই-বুকের দাম নিয়ে ষড়যন্ত্রে ছিল অ্যাপল

ই-বুকের দাম বাড়াতে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল প্রকাশকদের সঙ্গে ‘ষড়যন্ত্র’ করেছিল বলে রায় দিয়েছে মার্কিন আদালত। ই-বুকের বাজারে প্রবেশের পর অ্যাপল ‘অ্যান্টিট্রাস্ট’ আইন ভেঙ্গেছিল-- বলা হয়েছে মার্কিন আদালতের রায়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 09:47 AM
Updated : 1 July 2015, 09:47 AM

বিবিসি জানিয়েছে, বইয়ের দাম বাড়াতে অ্যাপলের সঙ্গে হ্যাচেট, হার্পারকলিনস, পেঙ্গুইন এবং সায়মন অ্যান্ড সুস্টারের মতো প্রকাশক প্রতিষ্ঠানগুলো ষড়যন্ত্রে অংশ নিয়েছিল বলে অভিযোগ করেছিল যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

অ্যাপল প্রকাশকদের সঙ্গে ষড়যন্ত্র করে ৯.৯৯ ডলারের বইয়ের দাম বাড়িয়ে ১৪.৯৯ ডলার করেছিল-- বলা হয়েছিল মার্কিন বিচার বিভাগের রায়ে।

আদালতের ওই রায়ের পর অ্যাপলের প্রতিক্রিয়া, “আমরা এই ব্যাপারটি ভুলে যেতে চাই। কিন্তু এই মামলাটি নীতি ও মূল্যবোধ বিষয়ক। আমরা এটা জানি যে ২০১০ সালে আমরা ভুল কিছু করিনি। আমরা আমাদের পরবর্তী পদক্ষেপ বিবেচনা করছি।”

২০১৩ সালেই বইয়ের দাম বাড়াতে অ্যাপল প্রকাশকদের সঙ্গে ষড়যন্ত্রের কেন্দ্রিয় ভূমিকা পালন করেছিল বলে রায় দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ডিসট্রিক্ট জাজ ডেনিস কোট। ওই রায়ের মামলার আপিলেও এবার হার মানতে হল অ্যাপলকে।

ই-বুকের দাম বাড়াতে ষড়যন্ত্রের অভিযোগ এনে জোটবদ্ধ হয়ে অ্যাপল ও পাঁচ প্রকাশক প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছিল মার্কিন বিচার বিভাগ এবং দেশটির ৩৩টি অঙ্গরাজ্য।