আসছে আরও টাইজেন স্মার্টফোন

এ বছরের শেষের দিকে টাইজেন অপারেটিং সিস্টেম চালিত আরও স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা করেছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 08:09 AM
Updated : 30 June 2015, 08:09 AM

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, স্যামসাংয়ের আসন্ন পরিকল্পনা সম্পর্কে জানালেও ‘বিষয়টির সংবেদনশীলতার কারণে’ তথ্যদাতা নিজ পরিচয় প্রকাশে রাজি হননি।

বছরের শেষ দিকে স্যামসাংয়ের, বিভিন্ন মূল্যের টাইজেন স্মার্টফোন বাজারজাত করার পরিকল্পনা রয়েছে বলেই জানিয়েছেন তিনি। কিন্তু ফোনগুলোর স্পেসিফিকেশন কী হতে পারে, সে ব্যাপারে সূত্র বাড়তি কোনো তথ্য দেননি।

অন্যদিকে স্যামসাংয়ের মুখপাত্রের সঙ্গে প্রতিষ্ঠানটির আসন্ন এ পরিকল্পনা প্রসঙ্গে যোগাযোগ করা হলে, তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি বলে জানিয়েছে রয়টার্স।

২০১৫ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠানটি তাদের প্রথম টাইজেন স্মার্টফোন জেড১ বাংলাদেশ, ভারত ও শ্রীলংকার বাজারে নিয়ে আসে। স্মার্টফোন নির্মাতা হিসেবে বর্তমানে বিশ্বে তৃতীয় স্থানে থাকা স্যামসাংয়ের প্রায় দশ লাখ টাইজেন স্মার্টফোন ভারতে বিক্রি হলেও, গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্টের মে মাসের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে মার্চ সময়সীমার মধ্যে সবচেয়ে বেশি টাইজেন স্মার্টফোন বিক্রি হয়েছে বাংলাদেশে।

টাইজেন অপারেটিং সিস্টেমের মাধ্যমে স্মার্টওয়াচ, প্রিমিয়াম টেলিভিশন সেট ও অন্যান্য ডিভাইসের নিজস্ব প্ল্যাটফর্ম গড়ে তুলতে চাইছে স্যামসাং। কিন্তু সেজন্য প্রতিষ্ঠানটির টাইজেন অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনের বাজার সম্প্রসারিত করা, এর ব্যবহারকারী ও থার্ড-পার্টি ডেভলপার বাড়ানো প্রয়োজন বলেই জানিয়েছেন বিশ্লেষকরা।