গুগলকে দেওয়া সময় বাড়ালো ইইউ

অ্যান্টিট্রাস্ট অভিযোগের জবাব দেওয়ার জন্য গুগলকে দেওয়া সময় ১৭ আগস্ট পর‌্যন্ত বাড়িয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। প্রায় এক ডজন ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশে বাজারজাতকরণ ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে  মার্কিন এই ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 08:01 AM
Updated : 30 June 2015, 08:01 AM

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ২০১৫ সালের এপ্রিলে গুগলের বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের সাম্প্রতিক অভিযোগটি আনে ইউরোপিয়ান ইউনিয়ন।

গুগলের বিরুদ্ধে ইউরোপিয়ান ইউনিয়নের প্রধান অভিযোগ, প্রতিষ্ঠানটি নিজেদের সার্চ ফলাফলে নিজস্ব বিজ্ঞাপনদাতাদের প্রাধান্য দিয়ে ভোক্তা এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের ক্ষতি করছে। সম্প্রতি গুগলের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির আত্নপক্ষ সমর্থনের সময়সীমা বাড়াল ইউরোপিয়ান ইউনিয়ন।

এ প্রসঙ্গে গুগলের মুখপাত্র অ্যাল ভার্নি বলেছেন, “ইউরোপিয়ান কমিশনের পাঠানো নথি পর্যালোচনা করার জন্য আমরা সময়সীমা বাড়ানোর আবেদন করেছিলাম। কমিশন আমাদের আবেদনের পর উত্তরের সময়সীমা ১৭ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে।” এক সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, এর আগে প্রতিষ্ঠানটিকে জুলাইয়ের সাত তারিখের মধ্যে জবাব দিতে বলা হয়েছিল।

কিন্তু কমিশনের মুখপাত্র রিকার্ডো কার্ডোসো জানিয়েছেন, প্রথম যে সময়সীমার কথা বলা হচ্ছে তা প্রতিষ্ঠান কিংবা ইউরেপিয়ান কমিশন, কোনো পক্ষই নির্দিষ্ট করেনি। তবে গুগলের আবেদনে কমিশনের সময়সীমা বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

অভিযোগের সত্যতা প্রমাণিত হলে কমিশন ‘একটি নির্দিষ্ট পর্যায়ের জরিমানা করবে যা প্রতিষ্ঠানটিকে পরবর্তীতে এ ধরনের কাজ করার ব্যাপারে অনুৎসাহিত করবে’ এমনটাই চার্জশিটে লেখা রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

চার্জশিটে আরও উল্লেখ করা হয়েছে, জরিমানা হলে তা করা হবে ইউরোপিয়ান ব্যবহারকারীদের মাধ্যমে অর্জিত গুগলের অ্যাডওয়ার্ডসের ভিত্তিতে এবং ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ১২টি দেশে শপিং সেবার সার্চ ফলাফল থেকে অর্জিত মোট আয় ও লাভের সঙ্গে তুলনা করে।