অ্যান্টিভাইরাসও হ্যাক করেছিল এনএসএ

সাধারণ গ্রাহকদের উপর নজরদারী চালাতে বাজারের জনপ্রিয় অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার হ্যাক করেছিল মার্কিন গোয়েন্দা এনএসএ এবং ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ। সাবেক এনএসএ ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথি থেকে বেরিয়ে এসেছে এই তথ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 09:52 AM
Updated : 29 June 2015, 09:52 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, এনএসএ-জিসিএইচকিউয়ের সাইবার আক্রমণের শিকার হয়েছিল মস্কোভিত্তিক অ্যান্টিভাইরাস নির্মাতা ক্যাসপারস্কি ল্যাব। প্রতিষ্ঠানটির তৈরি অ্যান্টিভাইরাস হ্যাক করতে ‘সফটওয়্যার রিভার্স ইঞ্জিনিয়ারিং (এসআরই)’ প্রক্রিয়া অবলম্বন করে গোয়েন্দা সংস্থাগুলো।

স্নোডেনের ফাঁস করা নথির মধ্যে ছিল ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস হ্যাক করার অনুমতি চেয়ে ওয়ারেন্টের আবেদনও। ‘প্রোজেক্ট ক্যামবেরডাডা’ নামে ফাঁস হওয়া এক প্রেজেন্টেশন অনুযায়ী, বিভিন্ন সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান-কর্মীদের ব্যক্তিগত ইমেইলের উপরও নজরদারি চালাচ্ছিল সরকার নিয়ন্ত্রিত গোয়েন্দা সংস্থাগুলো। 

ফাঁস হওয়া নথি অনুযায়ী, ক্যাসপারস্কির সার্ভার থেকে ব্যবহারকারীদের সম্পর্কে গোপন তথ্যও সংগ্রহ করছিল এনএসএ।

এই ইসুতে এক আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে ক্যাসপারস্কি ল্যাবস। সরকার নিয়ন্ত্রিত গোয়েন্দা সংস্থাগুলোর অপরাধীদের বদলে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠানগুলোকে টার্গেট করার ব্যাপারটি দুশ্চিন্তার বিষয় বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি।