শুরু হল বেসিস উইমেনস ফোরাম

তথ্যপ্রযুক্তি খাতে নারী উদ্যোক্তা তৈরি, তাদের উন্নয়ন এবং ক্যারিয়ার গড়তে আগ্রহীদের পর্যাপ্ত সহযোগিতা দিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ‘বেসিস উইমেনস ফোরাম’ গঠন করেছে। এই প্ল্যাটফর্ম ‘ওয়ান বাংলাদেশ’ প্রকল্প বাস্তবায়নে ১০ লাখ দক্ষ জনশক্তি তৈরির কার্যক্রমে নারী অংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করবে বলে জানিয়েছে সংগঠনটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 09:45 AM
Updated : 29 June 2015, 09:45 AM

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বেসিস উইমেনস ফোরাম’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম এনডিসি, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব হেয়ায়েতউল্লাহ আল মামুন, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, বাংলাদেশ উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) প্রতিষ্ঠাতা সভাপতি সেলিমা আহমাদ, বেসিসের বর্তমান ও সাবেক কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ।

এক সংবাদবিজ্ঞপ্তিতে বেসিস জানিয়েছে, ফোরামের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন বেসিস পরিচালক সামিরা জুবেরী হিমিকা। ইতোমধ্যেই তিনি এই উদ্যোগের অংশ হিসেবে বিভিন্ন নারী উদ্যোক্তা, নারী ফ্রিল্যান্সার ও প্রোগ্রামদের নিয়ে কয়েকটি সেশন সম্পন্ন করেছেন। তথ্যপ্রযুক্তি খাতে কাজ করতে নারীদের অনুপ্রাণিত করার পাশাপাশি ফোরামের মাধ্যমে নারী উন্নয়নে বিভিন্ন কাউন্সেলিং সেশন, প্রশিক্ষণ, সামাজিক সচেতনতা বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতে কাজ করতে ইচ্ছুক নারীরা যে সীমাবদ্ধতার মুখোমুখী হন, ফোরামের মাধ্যমে সেই সীমাবদ্ধতাগুলো কী ভাবে কাটিয়ে ওঠা যায় এবং সচেতনতা বাড়ানো যায় সেসব বিষয়ে কাজ করা হবে বলে জানিয়েছে বেসিস।

উদ্বোধনী অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, “বেসিস দীর্ঘদিন থেকেই তথ্যপ্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ এবং সেক্টর উপযুক্ত কর্মপরিবেশ তৈরির পরিকল্পনা করে আসছে। এরই অংশ হিসেবে বেসিসের এই ফোরাম গঠন করা হয়েছে। আন্তর্জাতিকভাবে তথ্যপ্রযুক্তির অনেক ক্ষেত্রেই নারীদের বিশেষ ভূমিকা রয়েছে। আমাদের দেশের নারীদের যোগ্যতা এবং শিক্ষা আছে, শুধু তাদের উৎসাহিত করতে হবে এবং কাজের উপযুক্ত প্লাটফর্ম তৈরি ও দিকনির্দেশনা দিতে হবে। আর এই কাজটি করে দিতেই আমরা এই ফোরাম গঠন করেছি।”