সমকামী বিয়ের রায়ে উচ্ছাস প্রযুক্তি জগতে

২৬ জুন সমকামী বিয়েকে বৈধতা দিয়ে রায় দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। মার্কিন আদালতের ওই রায়ের পর রীতিমতো উৎসবের আমেজ বিরাজ করছে মার্কিন যুক্তরাষ্ট্রের আইটি হাব সিলিকন ভ্যালিতে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2015, 08:52 PM
Updated : 27 June 2015, 08:52 PM

এক প্রতিবেদনে রায় নিয়ে প্রযুক্তি শিল্পের কর্মীদের প্রতিক্রিয়া তুলে ধরেছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল।

সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ের সামনে ঠিকানা ফলকের সঙ্গে রংধনুর রঙের সঙ্গে মিলিয়ে ‘থাম্বসআপ’ সাইন স্থাপন করেছেন। ফেইসবুকের ভাষায় থাম্বসআপ সাইনকে পছন্দ বা সমর্থন হিসেবে বিবেচনা করা হয়, যার সহজ নাম ‘লাইক’।

অনলাইন মিডিয়া ও ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান ব্রিট+কো. প্রতিষ্ঠাতা ব্রিট মরিন বলেন, “ভালোবাসা ভালোবাসাই। প্রেসিডেন্ট ওবামা সবচেয়ে ভালো বলেছেন: “যখন সত্যিই সব আমেরিকান সমানভাবে চলতে পারবে, আমরা তখন আরও স্বাধীন।”

ক্লাউড প্রযুক্তিকেন্দ্রিক টুইলিও প্রধান জেফ লসন রায় উদযাপনে প্রতিষ্ঠানের সব কর্মীর জন্য মধ্যহ্নভোজের ব্যবস্থা করেন। তিনি বলেন, “অনেক টুইলিয়ন (টুইলিও কর্মী) অনেকদিন ধরে এই লড়াইয়ে অংশ নিয়েছে। অবশেষে আমরা সমতার সুস্পষ্ট মাইলফলকে পৌঁছেছি।”

খোসলা ভেনচার্সের অংশীদার বেঞ্জামিন লিং এই রায় নিয়ে মতামত প্রকাশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের অবদানের কথা বলেন। তিনি বলেন, “অনেক বছরের চেনা কোনো বন্ধুকে সমকামী হিসেবে চেনার পর তার প্রতি দৃষ্টিভঙ্গি বদলানো আসলেই কষ্টকর। কিন্তু ফেইসবুকের মাধ্যমে সবাই এটা বুঝতে পেরেছে তাদের বন্ধুদের মধ্যে সমকামীরাও আছে।”

এ ছাড়াও সদ্য যাত্রা শুরু করা সামাজিক মাধ্যম ব্রিগেড বেটার প্রধান ম্যাট মাহান, ভেনচার ক্যাপিটাল প্রতিষ্ঠান ম্যাট্রিক্সের অংশীদার জারেড ফ্লিশলার আর ডিসিএম ভেনচারের কাইল লুইসহ অনেকেই এ রায়ের প্রশংসা করে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।