থ্রিডি প্রিন্টারে হৃদপিণ্ডের মডেল

কম্পিউটেড টোমোগ্রাফি (সিটি) আর থ্রিডি ট্রান্সএসোফ্যাগেল ইকোকার্ডিওগ্রাফি (থ্রিডিইইই) প্রযুক্তির সংমিশ্রণে থ্রিডি প্রিন্টারে রোগীর হৃদপিণ্ডের মডেল তৈরিতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। অদূর ভবিষ্যতে হৃদপিণ্ডের বিভিন্ন রোগ নির্ণয় ও চিকিৎসার কাজ সহজ করে দিতে পারে এই প্রযুক্তির ব্যবহার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2015, 08:45 PM
Updated : 27 June 2015, 08:45 PM

বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক প্রকাশনা সায়েন্স ডেইলি এক প্রতিবেদনে জানিয়েছে, মানব হৃদপিণ্ডের ওই হাইব্রিড মডেল তৈরি করেছেন ‘স্পেকট্রাম হেলথ হেলেন ডেভোস চিলড্রেনস হসপিটাল’-এর বিজ্ঞানীরা।

সাইটটি জানিয়েছে, কম্পিউটেড টোমোগ্রাফির মাধ্যমে মানব হৃদপিণ্ডের বাহ্যিক গঠন সম্পর্কে ডেটা সংগ্রহ করেন বিজ্ঞানীরা। আর হৃদপিণ্ডের ভিতরের গঠনের ডেটার যোগান দেয় থ্রিডিইইই।

দুই মাধ্যম থেকে সংগ্রহ করা ডেটা একক ছবিতে রূপান্তর করা হয় বেলজিয়ামভিত্তিক সফটওয়্যার নির্মাতা ‘ম্যাটেরিয়ালাইজ’-এর তৈরি সফটওয়্যার দিয়ে। আর ওই ছবি থেকেই থ্রিডি প্রযুক্তিতে প্রিন্ট করা হয় মানব হৃদপিণ্ডের মডেল।

রোগীদের হৃদপিণ্ড স্ক্যান করে এই প্রযুক্তি ব্যবহার করে তৈরি হৃদপিণ্ডের মডেলগুলো বিশ্লেষণ করে সহজে রোগ নির্ণয় ও নিরাময়ের সুযোগ পাবেন চিকিৎসকরা।

সিটি এবং থ্রিডিইইই প্রযুক্তির সঙ্গে এমআরই প্রযুক্তির ব্যবহার সম্ভব বলে এর মাধ্যমে তৈরি মডেলগুলো থেকে হৃদপিণ্ডের আভ্যন্তরীন পেশী এবং কোষ সম্পর্কে আরও পরিষ্কার ডেটা পাবেন চিকিৎসকরা—জানিয়েছে সায়েন্স ডেইলি।