ফেইসবুক অ্যাকাউন্ট লাগবে না মেসেঞ্জারে

ফেইসবুক বিমুখদের মেসেঞ্জার অ্যাপ ব্যবহারের উৎসাহী করতে চায় ফেইসবুক। ফেইসবুক অ্যাকাউন্ট ছাড়া শুধু নিজের নাম আর ফোন নম্বর দিয়েই মেসেঞ্জার অ্যাপে সাইন-আপ করার সেবা চালু করেছে সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2015, 11:49 AM
Updated : 25 June 2015, 11:49 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, প্রাথমিক অবস্থায় যুক্তরাষ্ট্র, কানাডা, পেরু আর ভেনেজুয়েলার গ্রাহকরা ফেইসবুক অ্যাকাউন্ট ছাড়াই মেসেঞ্জার অ্যাপে সাইন-আপ করার সুযোগ পাবেন। পরবর্তীতে বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারীদের কাছে ক্রমান্বয়ে ফিচারটি পৌঁছে যাবে।

২০১২ সালেই অ্যাকাউন্ট ছাড়া মেসেঞ্জারে সাইন-আপের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছিল ফেইসবুক। ভারতসহ বিশ্বের ৪টি দেশের ব্যবহারকারীরা অংশ নিয়েছিলেন ওই পরীক্ষামূলক কার্যক্রমে। তবে কয়েক মাসের মাথায় প্রকল্পটি বন্ধ করে দিয়েছিল ফেইসবুক।

ফেইসবুক অ্যাকাউন্ট ছাড়া সাইন-আপের জন্য মেসেঞ্জার অ্যাপে যোগ হয়েছে নতুন ‘Not On Facebook?’ বাটন। এই বাটনে চেপেই নিজের ফোন নম্বর দিতে হবে ব্যবহারকারীকে। ফেইসবুকে নিজের ফোন নম্বর দেননি এমন ব্যবহারকারীদের ফেইসবুক সার্চ থেকে খুঁজে চ্যাট করার সুযোগও পাওয়া যাবে।

ফেইসবুকের হেড অফ মেসেঞ্জার ডেভিড মার্কাস জানিয়েছেন মেসেঞ্জারের নতুন ফিচারটির মাধ্যমে চীনের মতো যে দেশগুলোতে ফেইসবুক ব্লকড, ওই দেশগুলোতেও ব্যবসা প্রসারের চেষ্টা করছে না ফেইসবুক। ওই দেশগুলোতে ফেইসবুকের সব আইপি অ্যাড্রেস ব্লক করা থাকায় মেসেঞ্জারও ব্লকড থাকবে।