মিনিটেই ‘পেপার’ রোবটের বাজিমাত

নির্মাতাদের দাবি ছিল মানুষের অনুভূতি বুঝতে পারবে ‘পেপার’ রোবট। বাজারে বিক্রি শুরু হতে না হতেই বাজিমাত করে দিয়েছে আলোচিত রোবটটি। নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংকের পরিকল্পনা ছিল ধাপে ধাপে বাজারে ছাড়া হবে পেপার রোবটগুলো। প্রথম ধাপে বাজারজাত করা ১ হাজার রোবট বিক্রি হয়ে গেছে প্রথম ১ মিনিটেই।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2015, 11:46 AM
Updated : 25 June 2015, 11:46 AM

এক বছর আগে রোবটটি উন্মোচন করেছিল জাপানের প্রতিষ্ঠান সফটব্যাংক। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে,  ২০ জুন সকাল ১০টায় রোবটটি জাপানের বাজারে ছাড়া হয়। এক মিনিটের মধ্যে ১ লাখ ৯৮ হাজার ইয়েন দামের ১ হাজার রোবটের সবগুলোই বিক্রি হয়ে যায়।

শারীরিক কোনো কাজে সহযোগিতা করতে পারবে না পেপার। বরং মালিককে মানসিক সঙ্গ দেবে রোবটটি। মালিকের সঙ্গে যোগাযোগের ভিত্তিতে গড়ে উঠবে রোবটটির নিজস্ব চরিত্র। 

পেপার রোবটের সঙ্গে আছে একটি বিশেষ ট্যাবলেট। ট্যাবলেটটি রোবটের ইমোটিকন দেখাবে। সেই সঙ্গে এর ক্লাউডভিত্তিক ডেটা সংরক্ষণে আর বীমার কিস্তি পরিশোধ করার জন্য প্রয়োজন হবে ইন্টারনেট সংযোগ। বীমার কিস্তি বাবদ প্রতি মাসে দিতে হবে ২৪ হাজার ৬শ’ ইয়েন।

রোবটটি দেখতে জাপানী কার্টুন চরিত্র অ্যাস্ট্রো বয়ের মতো। সফটব্যাংকে প্রধান নির্বাহী মাসাইয়োশি সন ছোটবেলা থেকে অ্যাস্ট্রো বয়ের ভক্ত হওয়ায়,  রোবটেও পড়েছে তার ছাপ-- জানিয়েছে সিনেট।  

চলতি বছর জুলাইয়ে আরও এক হাজার রোবট বাজারে ছাড়ার পরিকল্পনা করেছে নির্মাতা প্রতিষ্ঠান সফটব্যাংক।