বাস্তবেই ‘ট্রান্সফর্মার’ রোবট

হলিউডের সায়েন্স ফিকশন সিনেমা ট্রান্সফর্মারের কথা মনে আছে আপনার? ওই সিনেমায় দেখানো ‘ট্রান্সফর্মার’ রোবটগুলো যখন তখন গাড়িতে রূপান্তরিত হতে পারত। কিন্তু এবার আর কল্পকাহিনীতে নয়, বাস্তবেই দেখা যাবে ট্রান্সফর্মার রোবট।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2015, 12:22 PM
Updated : 22 June 2015, 01:51 PM

ইয়াহু নিউজ জানিয়েছে, হলিউডি সিনেমা দেখেই ট্রান্সফর্মার রোবট বানানোর ঝোঁক পেয়ে বসেছিল নির্মাতা কেনজি ইশিডাকে। কিশোর বয়স থেকে এ নিয়ে কাজ শুরু করেন তিনি। অবশেষে ট্রান্সফর্মার রোবটের কার্যক্ষম প্রটোটাইপ তৈরি করতে সক্ষম হয়েছেন তিনি।

ট্রান্সফর্মার সিনেমার অপটিমাস প্রাইমের চেয়ে অনেক ছোট ইশিডার বানানো নীল রঙয়ের রোবটটি। ৩ ফিট ৫ ইঞ্চি লম্বা এই রোবটটি ঘন্টায় ২০ মাইল বেগে হাঁটতে পারে। আর গাড়িতে রূপান্তরিত হওয়ার পর এর সর্বোচ্চ গতি হয় ঘন্টায় ৪০ মাইল। চূড়ান্ত সংস্করণটি গাড়িতে পরিণত হওয়ার পর দুইজন যাত্রী নিতে পারবে, আর তা রিমোট কন্ট্রোলারের সাহায্যেও চালানো যাবে।

রোবোটিক্স বিষয়ক প্রতিষ্ঠান ব্রেভ রোবটিক্সে কাজ করেন ইশিদা। ব্রেভ রোবোটিক্স আর অ্যাসার্টেকের মিলিত চেষ্টায় প্রজেক্ট জে-ডেইটে নামের চূড়ান্ত রোবট বানানোর কাজ চলছে। ২০১৭ সালের মধ্যে রোবটটি তৈরির পরিকল্পনা করেছেন নির্মাতারা। চূড়ান্ত রোবটটি ১১ ফিট লম্বা হবে আর রোবট থেকে গাড়িতে পরিণত হতে সময় নেবে মাত্র ১০ সেকেন্ড।

রোবটটি সর্বসাধারণের জন্য বাজারজাত করা হবে কি না সে বিষয়ে কিছু জানা যায়নি বলে জানিয়েছে বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।