পরমাণুর সমান লাইট বাল্ব!

ঘরে আলো ছড়ানো বাতিটা যদি কাগজের থেকেও পাতলা কিন্তু হীরার থেকেও শক্ত হত, কেমন হত তবে? এমন ‘অসম্ভব’ প্রশ্নের ‘সম্ভব’ উত্তর নিয়ে খুঁজে বের করেছেন কলম্বিয়া ইউনিভার্সিটি, সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি এবং কোরিয়া রিসার্চ ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ড অ্যান্ড সায়েন্সের গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2015, 09:43 AM
Updated : 19 June 2015, 09:43 AM

গ্রাফিন দিয়ে লাইট বাল্ব বানিয়েছেন গবেষকরা। একটি ক্ষুদ্র পরমাণুর সমান পুরু গ্রাফিন। কিন্তু হীরার থেকেও শক্ত এটি। বলা হয়ে থাকে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী বস্তু হল গ্রাফিন।

বাল্ব বানাতে গ্রাফিনের ব্যবহারের চিন্তাটাই নিঃসন্দেহে আধুনিক। তবে কাজের ক্ষেত্রে প্রচলিত লাইট বাল্ব তৈরির পদ্ধতিই অনুসরণ করেছেন বিজ্ঞানীরা। ধাতব ইলোকট্রোডের সঙ্গে গ্রাফিনের টুকরো জুড়ে দিয়ে বিদ্যুৎ সরবরাহ করেছেন বিজ্ঞানীরা। আর এতেই গরম হয়ে আলো ছড়ানো শুরু করে গ্রাফিনের টুকরোগুলো।

প্রচলিত লাইট বাল্বের ফিরামেন্টের মতোই ২৫০০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় এর গ্রাফিনের তাপমাত্রা। আর এতেই উজ্জল আলো ছড়ায় গ্রাফিন থেকে। গ্রাফিনের এই আলোকত বিচ্ছুরণের ক্ষমতা কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ইয়াং কিম আবিষ্কার করেন চার বছর আগে।

কিম ও তার সঙ্গী গবেষকরা অপটিকাল নেটওয়ার্ক-অন-চিপ যোগাযোগে এই প্রযুক্তি ব্যবহারের উজ্জল সম্ভাবনা দেখছেন বলে জানিয়েছে ম্যাশএবল। আর নিজের ঘরেই জানালা বা দেয়ালের সঙ্গে গ্রাফিন জুড়ে দিয়ে আলোর উৎস হিসেবে এর ব্যবহারও খুব শিগগিরই ছড়িয়ে পরবে বলে আশা করছেন কিম। তার মতে স্বচ্ছ ডিসপ্লে তৈরিতে গ্রাফিন ব্যবহার করা যাবে বছর পাঁচেকের মধ্যেই।