সোলার ইমপালস বিকল

বিকল হয়ে পরেছে আলোচিত সৌরশক্তিচালিত বিমান ‘সোলার ইমপালস’। বিরুপ আবহাওয়ার কারণে জাপানে জরুরী অবতরণে বাধ্য হয়েছিল পুরো পৃথিবী প্রদক্ষিণের অভিযানে থাকা সৌরবিমানটি। নিরাপদে অবতরণ করলেও পরবর্তীতে ঝড়ো বাতাসে ক্ষতিগ্রস্থ হয়েছে সোলার ইমপালসের ডানা।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2015, 10:13 AM
Updated : 5 June 2015, 10:13 AM

বিবিসি জানিয়েছে, সোমবার প্রশান্ত মহাসাগর অতিক্রম করার সময় বৈরি আবহাওয়ার মুখে পরে সোলার ইমপালস। জাপানে জরূরী অবতরণে বাধ্য হয় বিমানটি। অবতরণের পর ঢেকে রাখা হয়নি বিমানটির ডানা। ফলে কয়েক ঘন্টার মাথায় ঝড়ো বাতাসে ক্ষতিগ্রস্থ হয় সোলার ইমপালস।

সোলার ইমপালসের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ড্রু বোর্সবার্গ এ সম্পর্কে এক টুইটে বলেন “এটা কোনো বড় সমস্যা নয়, এক সপ্তাহ মধ্যেই আমরা এর সমাধান করে ফেলব।”

পরীক্ষামূলক এই বিমানটিতে ১৭ হাজার সৌর প্যানেল রয়েছে। মার্চ মাসে আবুধাবি থেকে বিশ্ব ভ্রমণের যাত্রা শুরু করে সোলার ইমপালস। অভিযানের প্রথম ছয়টি ধাপ জটিলতা ছাড়াই পাড়ি দিলেও প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে ৮ হাজার কিলোমিটারের যাত্রাপথ সোলার ইমপালসের জন্য বয়ে এনেছে নানা জটিলতা।

সঠিক আবহাওয়ার জন্য চীনের নানজিংয়ে প্রায় এক মাস অপেক্ষার পর হাওয়াইয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করে সোলার ইমপালস। কিন্তু ঠাণ্ডা আবহাওয়ার কারণে জাপানের নাগোয়া বিমানবন্দরে অবতরণ করতে বাধ্য হয়।

বিমানটির ৭২ মিটার ডানা মেরামতের জন্য প্রয়োজনীয় ‘মোবাইল হ্যাঙ্গার’ না থাকায় ‘সোলার ইমপালস টিম’ দড়ি বেধেঁই মেরামতের কাজ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

সোলার ইমপালসের আরেক সহ-প্রতিষ্ঠাতা বার্ট্রান্ড পিকার্ড বলেন, “যান্ত্রিক ত্রুটি অবশ্যই সারিয়ে নেওয়া যাবে। আমাদের দল বিমানটিকে সারানোর জন্য প্রয়োজনীয় যন্ত্রের ব্যবস্থা করছে। আশা করছি এক সপ্তাহের মধ্যেই আমরা হাওয়াইয়ের উদ্দেশ্যে রওনা দিতে পারবো। এটি এমন কোনো বড় জটিলতা নয়। বরং ভ্রমণের পথে একটি সংক্ষিপ্ত বিরতি মাত্র।”

সোলার ইমপালস প্রশান্ত মহাসাগর পরিভ্রমণের পর আমেরিকা হয়ে আটলান্টিক মহাসাগর পরিভ্রমণ করবে বলে জানিয়েছে বিবিসি।