জুলাইয়ে আসছে উইন্ডোজ ১০

এ বছরের জুলাইয়ে আসছে মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। জুলাইয়ের ২৯ তারিখ নতুন এই অপারেটিং সিস্টেমটি পিসি ও ট্যাবলেটের জন্য বাজারজাত করার বিষয়টি নিশ্চিত করেছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 11:01 AM
Updated : 2 June 2015, 11:01 AM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, শুধু বিক্রি নয়, বর্তমান উইন্ডোজ ব্যবহারকারীরা চাইলে ওই তারিখ থেকে বিনামূল্যেও উইন্ডোজ ১০ ডাউনলোড করতে পারবেন।

তবে স্মার্টফোন, এক্সবক্স গেইম কনসোল ও অন্যান্য কিটগুলোতে উইন্ডোজ ১০ পেতে কিছুদিন অপেক্ষা করতে হবে ব্যবহারকারীদের। উইন্ডোজ ১০ প্রসঙ্গে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিষয়ক ভাইস-প্রেসিডেন্ট টেরি মেয়ারসন এক ব্লগ পোস্টে বলেছেন, “আমরা বিশ্বের ১৯০টি দেশের ১৫০ কোটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য নতুন প্রজন্ম তৈরি করতে উইন্ডোজ ১০ ডিজাইন করেছি।” এ ছাড়াও তিনি জানিয়েছেন, উইন্ডোজ ১০ এ স্টার্ট মেনু ফিরিয়ে আনা হচ্ছে এবং এতে প্রতিষ্ঠানটির ভয়েস-কন্ট্রোল কর্টানা, এজ নামের নতুন ওয়েব ব্রাউজার ও এক্সবক্স থেকে পিস বা ট্যাবলেটে স্ট্রিম করে যাতে ব্যবহারকারীরা গেইম খেলতে পারেন, সেজন্য নতুন একটি অ্যাপ থাকবে।

অনেকেই ধারণা করেছিলেন, উইন্ডোজ ১০ বছরের শেষ নাগাদ আসবে। এত দ্রুত নতুন অপারেটিং সিস্টেমটির লঞ্চ প্রসঙ্গে এক বিশেষজ্ঞ মন্তব্য করেছেন, বিষয়টি মাইক্রোসফটের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ প্রমাণিত হতে পারে।