রিসাইক্লিং সেন্টারে দূর্লভ অ্যাপল ১!

দূর্লভ কম্পিউটার ‘অ্যাপল ১’ বিক্রি বাবদ পাওয়া অর্থের অর্ধেক দিতে বয়স্ক এক নারীকে খুঁজছে যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোভিত্তিক রিসাইক্লিং সেন্টার ক্লিন বে এরিয়া। প্রতিষ্ঠানটি ধারণা করছে, তিনি অন্যান্য যন্ত্রাংশের সঙ্গে ভুলে দূর্লভ এই কম্পিউটারটিও হাতছাড়া করে ফেলেছেন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 11:00 AM
Updated : 2 June 2015, 11:00 AM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, স্টিভ ওজনিয়াকের ডিজাইনে হাতে তৈরি এই কম্পিউটারটির মাত্র দুইশ’ পিস তৈরি করেছিল অ্যাপল। ধারণা করা হয়, বর্তমানে পৃথিবীতে দূর্লভ এই অ্যাপল ১ কম্পিউটার রয়েছে মাত্র ৬৩টি।

১৯৭৬ সালে তৈরি ওই কাম্পউটারের মেমরি ছিল ৪ কিলোবাইট আর এর বিক্রয় মূল্য ছিল ৬৬৬.৬৬ ডলার।

স্বামীর মৃত্যুর পর বিভিন্ন যন্ত্রাংশ ও কম্পিউটার রিসাইক্লিং সেন্টারে দেওয়ার সময় দূর্লভ এই কম্পিউটারটিও দিয়ে দিয়েছিলেন তিনি। পরবর্তীতে রিসাইক্লিং প্রতিষ্ঠানটি দূর্লভ এই কম্পিউটারটির সঠিক মূল্য বুঝতে পেরে তা এক ব্যক্তিগত সংগ্রাহকের কাছে দুই লাখ ডলারে বিক্রি করে দিয়েছে।

এখন অ্যাপল ১ বিক্রি বাবদ যে অর্থ পেয়েছে প্রতিষ্ঠানটি, তার অর্ধেক বুঝিয়ে দিতে সে নারীকে খোঁজা হচ্ছে। ছোট একটি ভিডিও তৈরি করে এ বিষয়ে অন্যদের সাহায্যও চেয়েছে প্রতিষ্ঠানটি। এক ব্লগ পোস্টে ক্লিন বে এরিয়া জানিয়েছে, এপ্রিলের শেষের দিকে ৬০-৭০ বছর বয়সী একজন নারী ইলেকট্রনিক্স পণ্য ভর্তি একটি বাক্স রেখে যান। তিনি একটি স্পোর্টস ইউটিলিটি ভ্যান (এসইউভি) চালাচ্ছিলেন।

এসব বাদে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আর কোনো তথ্য জানানো হয়নি। তারা জানিয়েছে, রিসাইক্লিং সেন্টারের কর্মী তাকে দেখলেই চিনতে পারবে। এ প্রসঙ্গে ক্লিন বে কোম্পানির ভাইস-প্রেসিডেন্ট ভিক্টর গিচুন জানিয়েছেন, তিনি ওই নারীকে দেখলে চিনতে পারবেন।