মোবাইল পেমেন্ট সেবা আনছে গুগল

চলতি ‘গুগল আই/ও ডেভেলপার কনফারেন্সে’ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমভিত্তিক মোবাইল পেমেন্ট সেবা ‘অ্যান্ড্রয়েড পে’ চালু করার ঘোষণা দিয়েছে ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2015, 07:14 AM
Updated : 29 May 2015, 07:14 AM

প্রযুক্তি বিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি ব্যবহার করবে গুগলের নতুন মোবাইল পেমেন্ট সেবা। ব্যবহারকারী বিভিন্ন সেবা ও পণ্য কেনাবেচায় ভেনমো বা পেপালের মতো কোনো তৃতীয় পক্ষীয় অ্যাপ ব্যবহার না করেই সরাসরি অ্যান্ড্রয়েড পে থেকে আর্থিক লেনদেন সারতে পারবেন।

প্রতিযোগিতামূলক বাজারে প্রাথমিক অবস্থাতেই অ্যান্ড্রয়েড পের শক্ত অবস্থান গড়তে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় তিন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি, ভেরাইজন এবং টি-মোবাইলের সঙ্গে জোট গড়েছে গুগল। অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেমচালিত এবং এনএফসি সংযোগ সুবিধা আছে এমন ডিভাইস বিক্রির সময় প্রি-ইনস্টলড অ্যাপ হিসেবে ডিভাইসগুলোতে ‘অ্যান্ড্রয়েড পে’ রাখবে প্রতিষ্ঠানগুলো।

‘অ্যান্ড্রয়েড এম’ নামে পরিচিতি পাওয়া অ্যান্ড্রয়েড ওএসের পরবর্তী সংস্কণের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিয়েও অ্যান্ড্রয়েড পে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।