ভীড়ে মানুষ গুনতে মোবাইল ডেটা

মোবাইল ফোন আর টুইটার থেকে নেওয়া ভৌগলিক ডেটার মাধ্যমে নির্ণয় করা যাবে ভীড় বা জমায়েতে মানুষের সংখ্যা। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ওয়ারওইকের একদল গবেষক দুই মাসব্যাপী চালানো এক গবেষণা শেষে এ তথ্য জানিয়েছেন।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 10:33 AM
Updated : 28 May 2015, 10:33 AM

ফুটবল স্টেডিয়াম বা বিমানবন্দরের মতো জায়গায় মানুষের আসা-যাওয়া চলতেই থাকে। এ কারণে বারবার বদলায় ভীড়ের চেহারা, মানুষের সংখ্যাও কমে-বাড়ে। ওই গবেষক দলের দাবি তারা এ ধরনের জায়গায় ভীড় পরিমাপ করতে পারবেন। এক প্রতিবেদনে বিবিসি এ খবর জানিয়েছে।

অনেক গবেষক আবার মনে করছেন, টুইটার আর মোবাইল ফোনের মাধ্যমে সংগৃহীত ডেটা থেকে এ পরিমাপ করলে, তা ত্রুটিপূর্ণ হতে পারে। একটি জায়গায় সব মানুষই স্মার্টফোন বা টুইটার ব্যবহার না করায় আর সব জায়গা সমানভাবে মোবাইল টাওয়ারের আওতায় না থাকায় এ পরিমাপ সঠিক হবে না বলে মনে করেন তারা।

শুরুতেই ভালো ফলাফল পাওয়ায় ভবিষ্যতে আরও সঠিক ফলাফল নির্ণয় করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন ইউনিভার্সিটি অফ ওয়ারওইকের ওই গবেষকদল।

দলের এক গবেষক ড. টোবিয়াস প্রেইস বলেন, “অবশ্যই অন্যান্য দেশে, অন্যান্য পরিবেশে, অন্য সময়ে এই ফলাফল আরও ভালো হতে পারত। সারা বিশ্বে মানুষের ব্যবহার এক রকম নয়।”

ইতালির মিলান শহরে করা গবেষণার ফল জানাতে গিয়ে গবেষকদলের নেতা ফেডেরিকো বোত্তা বিবিসিকে বলেন, “আমাদের গড় ত্রুটি ১৩ শতাংশ।”