ইইউ-এর মুখোমুখি ফেইসবুক

ব্যবসায়িক প্রতিযোগিতায় এগিয়ে থাকতে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক এবং যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান ইউরোপের নিয়ম ভাঙছে কি না তা খতিয়ে দেখছে ইউরোপিয়ান ইউনিয়নের একটি অংশ।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2015, 12:04 PM
Updated : 27 May 2015, 12:04 PM

এক প্রতিবেদনে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ফেইসবুকের ‘প্রাইভেসি সেটিংস’ সম্পর্কে নানা প্রশ্ন তুলেছে কমপক্ষে ইউরোপভিত্তিক পাঁচটি পর্যবেক্ষণ সংস্থা।

নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুসারে, ফেইসবুক ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ডেটা স্থানান্তর বহাল রাখতে পারবে কি না এই বিষয়ে জুন মাসে প্রাথমিক সিদ্ধান্ত নেবে ইউরোপের শীর্ষ আদালত।

শুধু ফেইসবুক নয়, ইউরোপে আইনী জটিলতার মুখে পরতে হয়েছে মাইক্রোসফট, ইনটেল এবং গুগলের মতো একাধিক মার্কিন প্রতিষ্ঠানকে। এ প্রসঙ্গে ব্রাসেলসভিত্তিক গবেষণা সংস্থা ‘সেন্টার অন রেগুলেশন ইন ইউরোপ’-এর পরিচালক সেরাফিনো অ্যাবেট মন্তব্য করেছেন, “ফেইসবুকের মতো প্ল্যাটফর্মগুলো খুব দ্রুত বৈশ্বিক শক্তিতে পরিণত হয় এবং এই বিশাল কর্ম পরিসরের সঙ্গে দায়িত্বও বাড়তে থাকে।”

অন্যদিকে ফেইসবুকও বসে নেই। ইতোমধ্যেই বেশ কিছু আইনজীবী নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি। এ প্রসঙ্গে ফেইসবুকের ডিরেক্টর অফ পলিসি ইন ইউরোপ রিচার্ড অ্যালেন জানিয়েছেন, এই ইসু নিয়ে উপযুক্ত তদন্ত হবে এমনটাই আশা করছেন এবং এ বিষয়ে ভীত নন তারা।