অ্যাপলে পদোন্নতি পেলেন জনি আইভ

অ্যাপলে নতুন পদ তৈরি করে পদোন্নতি দেওয়া হয়েছে ডিজাইন গুরু জনি আইভকে। জুলাই মাস থেকে চিফ ডিজাইন অফিসার হিসেবে কাজ শুরু করবেন তিনি। ২৫ মে স্যার জনাথন আইভকে সি লেভেল নির্বাহী পদে নিয়োগের ঘোষণা দেয় মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2015, 10:33 AM
Updated : 26 May 2015, 10:33 AM

জনি আইভকে নতুন পদে নিয়োগ দেওয়ার বিষয়টি এক মেইলের মাধ্যমে প্রতিষ্ঠানের সব কর্মকর্তা-কর্মচারীকে জানান অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাক রিউমার্স এক প্রতিবেদনে জানিয়েছে, আইভ নতুন পদের দায়িত্ব বুঝে নেওয়ার পর তার জায়গায় অ্যাপলের ডিজাইনিং টিমগুলো ব্যবস্থপনার দায়িত্ব নেবেন রিচার্ড হেওয়ার্থ এবং অ্যালান ডাই। ভাইস প্রেসিডেন্ট পদে পদোন্নতি পেয়েছেন দুজনই। এদের মধ্যে রিচার্ড হেওয়ার্থ ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন এবং ইউজার ইন্টারফেইস বিভাগের ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন আর ইউজার ইন্টারফেইস বিভাগের নেতৃত্ব দেবেন অ্যালান ডাই।

এতদিন দুই দায়িত্বই জনি আইভের ছিল।

উল্লিখিত দুইজনই কাজ করবেন সরাসরি জনি আইভের অধীনে। নতুন পদে বিশ্বব্যপী অ্যাপল স্টোরগুলোর ‘লুক অ্যান্ড ফিল’ ঠিক রাখার বিষয়টিও জনি আইভের হাতেই যাচ্ছে।

গত কয়েক বছর ধরেই বিভিন্ন সাক্ষাৎকারে জনি আইভ বলে আসছিলেন, ডিজাইনের মতো সৃজনশীল কাজ যিনি করবেন তার হাতে ব্যবস্থাপনার মতো বিষয় থাকা উচিৎ নয়। অ্যাপলের সাম্প্রতিক পণ্য উন্মেচন অনুষ্ঠানগুলোতেও তিনি কেবল দর্শক সারিতেই ছিলেন, মঞ্চে ওঠেননি।

১৯৯৮ সালে বাজারে আসা আইম্যাক থেকে শুরু করে সাম্প্রতিক অ্যাপল ওয়াচ পর্যন্ত অ্যাপলের সব পণ্যে ডিজাইনের কৃতিত্ব দেওয়া হয় জনি আইভকে।

বলা হয়ে থাকে তার প্রজন্মের সবচেয়ে প্রতিভাবান ডিজাইনাদের একজন জনি আইভ। ৫ হাজারেরও বেশি ডিজাইন ও পেটেন্ট রয়েছে তার নামে। অ্যাপলের সঙ্গে দীর্ঘ দিনের কর্মজীবনে হার্ডওয়্যার ডিজাইন থেকে শুরু করে সফটওয়্যার ইউজার ইন্টারফেইস এমনকি পণ্যের প্যাকেটের ডিজাইনও করেছেন আইভ।