প্লাস্টিক বোতল সরানোর পণ তার

বর্তমানে প্লাস্টিক বোতলের বদলে স্টেইনলিস স্টিলের তৈরি স’য়েল বোতলের ব্যবহার বেড়ে চলেছে। এর নেপথ্যে রয়েছেন বোতলটির নির্মাতা সারাহ কস।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2015, 10:13 AM
Updated : 26 May 2015, 10:13 AM

সিএনএন জানিয়েছে, স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠানে বিশ্বব্যাপী পানি সমস্যা এবং প্লাস্টিক বর্জ্যের ক্ষতিকর প্রভাব সম্পর্কে একজন অধ্যাপকের বক্তব্যে অনুপ্রাণিত হয়ে ২০১০ সালে প্রথম স’য়েল নামে স্টার্টআপ প্রতিষ্ঠানের মাধ্যমে বোতল প্রস্তুত করার উদ্যোগ নেন সারা কস।

এই বোতলগুলোতে পানি ২৪ ঘণ্টা পর্যন্ত ঠাণ্ডা এবং ১২ ঘন্টা পর্যন্ত গরম থাকে। বোতলগুলো ক্ষতিকারক রাসায়নিক ‘বিপিএ’ মুক্ত এবং পুনরায় ব্যবহার উপযোগী বলে প্লাস্টিকের বোতলের বদলে বিশ্বজুড়ে ব্যাপকহারে বোতলগুলো ব্যবহার করা হচ্ছে।

বোতলগুলোর নির্মাতা প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত ৪০ লক্ষ স’য়েল বোতল বিক্রি করেছে। ২০১৩ এবং ২০১৪ সালে নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠানটির আয় ৪০০ শতাংশ বেড়ে প্রায় ১ কোটি ডলারে পৌঁছায়। এছাড়া ‘অপরাহ ম্যাগাজিন’ এই বোতলগুলোকে গ্রীষ্মকালীন জনপ্রিয় পণ্য হিসেবে তাদের ‘ও লিস্ট’-এ অন্তর্ভূক্ত করেছে বলে জানিয়েছে সিএনএন।       

প্রায় ৯০টি ভিন্ন রঙের এই বোতলগুলো আকৃতিভেদে ২৫ থেকে ৪৫ ডলারের মধ্যে পাওয়া যাচ্ছে। পরিবেশবান্ধব বলে গুগলের মত প্রতিষ্ঠানও তাদের প্রশিক্ষণকারীদের এই বোতলগুলো দিচ্ছে।

শুধু ব্যবসাই নয় বরং পরিবেশরক্ষামূলক কর্মসূচীতেও অংশ নিচ্ছেন বোতলগুলোর নির্মাতা সারা কস।

কস-এর বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, প্রতিটি বোতল বিক্রির জন্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের বনাঞ্চলে একটি করে গাছ লাগানো হয়।কসের জন্মস্থান ফ্লোরিডার জুপিটার শহরেই এখন পর্যন্ত ২০ হাজার গাছ লাগানো হয়েছে।