প্রযুক্তি নির্ভরতা কমাতে ‘লাইট ফোন’

স্মার্টফোনের যুগে যান্ত্রিক মানুষদের অতিরিক্ত প্রযুক্তি নির্ভরতা থেকে মুক্ত করতে বাজারে আসছে ‘লাইট ফোন’। একটি মোবাইল ফোনের যাবতীয় ফিচারের মধ্যে কেবল মৌলিক ফিচারগুলোই আছে এতে।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 10:04 AM
Updated : 24 May 2015, 10:04 AM

টেকক্রাঞ্চ জানিয়েছে, লাইটফোনগুলো হালকা এবং শুধু ফোন কল করা বা রিসিভ করার কাজে ব্যবহার করা যাবে। এই ফোনগুলোতে ব্রাউজিং বা গেইমিংয়ের সুবিধা থাকবে না।

১০০ ডলার মূল্যের ফোনগুলো ইউএসবির মাধ্যমে একবার চার্জ দিলে টানা ২০ দিন পর্যন্ত নিশ্চিন্তে ব্যবহার করা যাবে। এছাড়া ফোনগুলোতে থাকছে ৫০০ মিনিটের প্রিপেইড টকটাইম। এই হালকা ফোনগুলো লম্বা সময় ধরে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।

নিউইয়র্ক সিটিতে আয়েঅজিত গুগলের ৩০ সপ্তাহব্যাপী ইনকিউবেটর কর্মসূচিতে এই ফোনটি তৈরি করেন নির্মাতা জো হোলিয়ার এবং কাইওয়েই ট্যাং।

হোলিয়ারের বরাত দিয়ে টেকক্রাঞ্চ জানিয়েছে, অতিরিক্ত প্রযুক্তি আসক্তি কমিয়ে মানুষদের স্বাভাবিক জীবন যাপনে উৎসাহিত করার উদ্দেশ্যেই এই ফোনটি তৈরি করা হয়েছে।

ফোনটি নির্মাণের উদ্দেশ্য সম্পর্কে হোলিয়ার বলেন, “আমরা মোটেই প্রযুক্তি বিরোধী নই। তবে মাথায় রাখতে হবে প্রযুক্তির আগে মানুষের অবস্থান। তাই সিদ্ধান্ত নিতে হবে কোন ধরণের প্রযুক্তি দীর্ঘ সময় ধরে আমাদের কাজে আসবে কিন্তু খুব বেশি সময়ক্ষেপন করবে না।”

২০১৬ সালের মে মাসে এই ফোনগুলো বাজারে আসতে পারে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।