যোগাযোগে নতুন মাত্রা এনেছে অ্যাপল ওয়াচ

যোগাযোগ ব্যবস্থায় নতুন এক মাত্রা যোগ করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-এর নতুন গ্যাজেট 'অ্যাপল ওয়াচ'। বলা হচ্ছে, শারিরীক প্রতিবন্ধী মানুষের জন্য অনেকটি স্বস্তি হয়েই এসেছে গ্যাজেটটি।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2015, 09:43 AM
Updated : 22 May 2015, 09:43 AM

ভিশন অস্ট্রেলিয়ার অ্যাডাপটিভ টেকনলজি বিশেষজ্ঞ ডেভিড উডব্রিজ একজন দৃষ্টি প্রতিবন্ধী। সিডনিতে মঙ্গলবার 'গ্লোবাল অ্যাক্সসিবিলিটি অ্যাওয়ারনেস ডে' উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি জানান, কোন জটিলতা ছাড়াই অ্যাপল ওয়াচ ব্যবহার তাকে মুগ্ধ করেছে। প্রশংসা করেছেন এর সহজবোধ্যতা এবং ব্যবহার উপযোগিতার।

ম্যাশএবল অস্ট্রেলিয়াকে উডব্রিজ জানান, তিনি সবসময়ই অ্যাপল ওয়াচের 'ট্রিপভিউ' অ্যাপটি ব্যবহার করেন। সরাসরি কথা বলার মাধ্যমে এই অ্যাপটি জানিয়ে দেয় পরবর্তী ট্রেনটি কখন আসছে।

'আল মিডিয়া'য় কর্মরত জন্মসূত্রে বধির অ্যালেক্স জোনসও প্রশংসা করেছেন ঘড়িটির। পথপ্রদর্শনের জন্য তিনি ব্যবহার করে থাকেন ঘড়িটির 'হ্যাপটিক টেকনলজি', যেটিকে অ্যাপল সম্বোধন করে থাকে 'ট্যাপটিক ইঞ্জিন' শিরোনামে।

এ ব্যাপারে জোনস জানান, "আমি হ্যাপটিক টেকনলজিটি ব্যবহার করি যখন আমি কোন শহরে এসে উপস্থিত হই। বধির সমাজে আমরা নাড়ি স্পন্দনটি অনুভব করতে পারি, ডানে কিংবা বায়ে যেখানেই যাই না কেন।" অ্যাপল ওয়াচের আগে বধির সমাজে অন্য কারও সাথে যোগাযোগের জন্য কোন প্রযুক্তিগত সুবিধা ছিল না বলেই জানান তিনি।

এ ছাড়াও অ্যাপলের আইফোন নিয়েও বেশ সন্তুষ্ট জোনস। 'ফেইসটাইম' অ্যাপটি ব্যবহার করে সাংকেতিক ভাষায় কথা বলার সুবিধাটি উপভোগ করেন তিনি। আশা করছেন, অ্যাপল ওয়াচেও খুব শীঘ্রই পাবেন এই সুবিধাটি।