বাজেয়াপ্ত পাইরেট বের ডোমেইন

ফাইল শেয়ারিং সাইট পাইরেট বের ডোমেইন পাইরেটবে ডটএসই বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত দিয়েছে সুইডিশ আদালত। প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, নির্দেশনায় সুইডিশ সরকারের কাছে পাইরেট বের দুটি ডোমেইন হস্তান্তর করার আদেশ দিয়েছে সুইডেনের স্টকহোম ডিসট্রিক্ট আদালত।

শাহরিয়ার হাসান পরশ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2015, 09:42 AM
Updated : 22 May 2015, 09:42 AM

টরেন্টফ্রিকের দেওয়া তথ্য অনুযায়ী, মূল ডোমেইন বাজেয়াপ্ত করা হলেও নিজেদের কার্যক্রম চালু রাখার জন্য বিকল্প ডোমেইনের ব্যবস্থা আছে পাইরেট বের। সুতরাং ‘বিলুপ্তি’র কোনও আশঙ্কা নেই সাইটটির।

প্রায় দুই বছরের তদন্ত শেষে, অবৈধ ফাইল শেয়ারিং এবং কপিরাইট আইন লঙ্ঘনের সমস্ত দায়ভার পাইরেট বে-র প্রতিষ্ঠাতা ফ্রেডরিক নেইজ-এরই বহন করা উচিৎ বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা ।

আদালতের রায়ে ফ্রেডরিক নেইজের বিরুদ্ধে কপিরাইট আইন লঙ্ঘনের কথা উল্লেখ করা হয়। রায়ে বলা হয়, যেহেতু ডোমেইনগুলোর মালিকানা ফ্রেডরিক নেইজ-এর সুতরাং শাস্তিস্বরূপ সেগুলো বাজেয়াপ্ত করা হবে।

গত কয়েক বছরে নানা অনিশ্চয়তার মধ্য দিয়েই কাটিয়েছে দ্য পাইরেট বে। ২০০৯ সালে কপিরাইট আইন ভঙ্গের দায়ে সাইটটির চার উদ্যোক্তাকে এক বছরের জন্য কারাদণ্ড প্রেদেওয়া হয়। এ পর্যন্ত পাইরেট বের ডোমেইন পরিবর্তন করা হয়েছে বেশ কয়েকবার।