প্রযুক্তি মহারথীদের চাপে ওবামা

স্মার্টফোনসহ বিভিন্ন যোগযোগের ডিভাইস আর মাধ্যম থেকে অনৈতিকভাবে ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করার প্রচেষ্টা বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে লিখিত দাবি জানিয়েছে টেক জায়ান্টরা। অ্যাপল, গুগল আর ইয়াহুসহ ১৪০টিরও বেশি প্রযুক্তি প্রতিষ্ঠান আর প্রযুক্তি বিশেষজ্ঞ জোট বেঁধে এই দাবি জানিয়েছে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 10:37 AM
Updated : 20 May 2015, 10:37 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, ১৯ মে বারাক ওবামার কাছে পাঠানো এক চিঠিতে ব্যবহারকারীদের তথ্যে নজর বুলানোর বিষয়টি ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করা হয়েছে। “শক্ত এনক্রিপশন আধুনিক তথ্য অর্থনীতির নিরাপত্তার ভিত্তি” – বলা হয়েছে ওই লিখিত আবেদনে।

মার্কিন প্রেসিডেন্টের প্রযুক্তিবিষয়ক পাঁচ সদস্যদের কমিটির তিনজনই ওই চিঠিতে স্বাক্ষর করেছেন বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।

২০১৩ সালে সাবেক সিআইএ ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনের তথ্য ফাঁসের ঘটনার পর থেকে ব্যবহারকারীদের প্রাইভেসি ইসু নিয়ে সোচ্চার হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। কিন্তু ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে ডেটা এনক্রিপশন প্রযুক্তির ব্যবহার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি বলে মনে করেন মার্কিন সরকার ও নিরাপত্তা বাহিনীগুলোর অনেক শীর্ষ কর্মকর্তাই।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারি জে জনসনের মতে, “এনক্রিপটেড তথ্য অ্যাকসেস করতে না পারাটাই জননিরাপত্তার জন্য ‘চ্যালেঞ্জ’।”

এর আগে এক সাক্ষাৎকারে নিজেকে দেশটির আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের চেয়ে এনক্রিপশনের বড় সমর্থক বলে দাবি করেছিলেন বারাক ওবামা। সেই সঙ্গে এই ইসু জাতীয় নিরাপত্তার সঙ্গেও সংশ্লিষ্ট বলে উল্লেখ করেন তিনি।