রায় ‘ইনোসেন্স অফ মুসলিমস’ –এর পক্ষে

২০১৪ সালে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব থেকে বিতর্কিত সিনেমা ‘ইনোসেন্স অফ মুসলিমস’ সরিয়ে নিতে গুগলকে আদেশ করেছিল মার্কিন আদালত। এবার সিনেমাটির উপর থেকে সেই ‘নিষেধাজ্ঞা’ উঠিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্রের আপিল আদালত।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 10:28 AM
Updated : 20 May 2015, 10:28 AM

বিবিসি জানিয়েছে, আপিল আদালতের রায়ে সামাজিক ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে সিনেমাটি প্রদর্শনে আর কোনো আইনী বাঁধা থাকছে না ওয়েব জায়ান্ট গুগলের।

ইউটিউব থেকে সিনেমাটি মুছে দেওয়ার দাবিতে আদালতের শরণাপন্ন হয়েছিলেন সিনেমাটির অভিনেত্রী সিনডি লি গার্সিয়া। ওই অভিনেত্রীর দাবি ছিল সিনেমাটির শুটিংয়ের সময় মিথ্যাচার করা হয়েছিল তার সঙ্গে। পুরো সিনেমার পটভূমি নিয়ে মিথ্যা তথ্য দেওয়া হয়েছিল তাকে ডাবিংয়ের সময়ও জানানো হয়নি।

সিনেমাটি ইউটিউবে আপলোড হওয়ার পর থেকে একাধিকবার প্রাণনাশের হুমকি পেয়েছেন বলে জানিয়েছেন গার্সিয়া।

গার্সিয়ার দাবির বিপরীতে আদালতে গুগলের বক্তব্য ছিল,-- সিনেমাটির কপিরাইটের মালিক এর নির্মাতা নাকোউলা বেসিলে নাকোউলার। আর তাই সিনেমাটি ইউটিউব থেকে মুছে ফেলার ক্ষমতা একমাত্র এর নির্মাতারই আছে, গার্সিয়ার নয়। গুগলের দাবির সঙ্গে একমত প্রকাশ করেছে আপিল আদালত।

আপিল আদালতের রায়ে সন্তুষ্টি জানিয়েছে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। তবে সিনেমাটি এখন নতুন করে ইউটিউবে আপলোড বা প্রচার করা হবে না কি সেই ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে বিবিসি।