চুরি করা সহজ অ্যাপল ওয়াচ

বহুল আলোচিত স্মার্টওয়াচ ‘অ্যাপল ওয়াচ’ চুরি করা নাকি একেবারেই সহজ! ডিভাইসটির নিরাপত্তা ব্যবস্থা পাশ কাটিয়ে আভ্যন্তরীণ সব ডেটা মুছে দেওয়া এতটাই সহজ যে, একবার চুরি হলে পরবর্তীতে এর মালিকানা নিশ্চিত করা কঠিন কাজ।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2015, 05:36 PM
Updated : 17 May 2015, 05:36 PM

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, একজন চোর মাত্র ২০ সেকেন্ডের মধ্যেই নিজের মতো করে অ্যাপল ওয়াচ ‘রিসেট’ করে নিতে পারবে। এর প্রধান কারণ হিসেবে দায়ি করা হয়েছে মার্কিন এই টেক জায়ান্টের তৈরি স্মার্টওয়াচটির ডিজাইনগত ত্রুটিকে।

নিজের ইচ্ছামতো পাসকোড ব্যবহার করতে পারেন অ্যাপল ওয়াচের মালিক। কিন্তু ‘পাওয়ার অফ’ বাটনটি কিছুক্ষণ চেপে ধরে রেখে নির্দিষ্ট কিছু ফিচারের মাধ্যমে ডিভাইসটির সব ডেটা মুছে দেওয়া সম্ভব। ফলে একজন চোর চাইলেই কয়েক সেকেন্ডের ব্যবধানে পাল্টে দিতে পারবে ডিভাইসটির মালিকানা।   

আইফোনের মতো অ্যাপল ওয়াচে কোনো ‘কিল সুইচ’ ফিচার রাখেনি অ্যাপল। আইফোনের মতো নিজ থেকে কোনো সেলুলার নেটওয়ার্ক বা ওয়াই-ফাই নেটওয়ার্কে সংযুক্ত হতে পারে না, তাই অ্যাপল ওয়াচে এই ফিচার রাখা হয়নি বলে জানিয়েছে সিএনএন।

অ্যাপল ওয়াচের নিরাপত্তাবিষয়ক এ ইস্যু নিয়ে অ্যাপলকে প্রশ্ন করা হলেও নির্মাতা প্রতিষ্ঠানটি তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।