নতুন কৌশল ইন্টারনেট ডটঅর্গ নিয়ে

ইন্টারনেট ডট অর্গ প্রকল্প আরও কয়েকটি ওয়েবসাইট ও অনলাইন সার্ভিসের জন্য উন্মুক্ত করে দিচ্ছে ফেইসবুক। ইন্টারনেটে নিরপেক্ষতা বজায় রাখার ইসুতে ভারতে ব্যাপক চাপের মুখে এই সিদ্ধান্ত নিল সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 01:09 PM
Updated : 5 May 2015, 02:53 PM

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ইন্টারনেটে ডেটা সরবরাহের ক্ষেত্রে ইন্টারনেট ডটঅর্গ নিরপেক্ষতা নীতি লঙ্ঘন করে বলে অভিযোগ এই প্রকল্পের বিরোধীদের। এই প্রকল্পের মাধ্যমে হাতেগোনা কয়েকটি ওয়েবসাইট ও অনলাইনভিত্তিক সেবা অন্যদের তুলনায় অনৈতিক সুবিধা পাবে বলে দাবি তাদের।

এই প্রসঙ্গে ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইন্টারনেট ডটঅর্গের ওয়েবসাইটে পোস্ট করা এক ভিডিও বার্তায় বলেন, “পুরো ইন্টারনেটের সব কনটেন্ট বিনামূল্যে সরবরাহ করা সম্ভব নয়। এতে প্রতিবছর কয়েক হাজার কোটি ডলার খরচ হবে, যা কোনো অপারেটরই করতে পারবে না।”

কিন্তু কিছু মৌলিক অনলাইন সেবা বিনামূল্যে সরবরাহ করা সম্ভব বলে মনে করেন তিনি।

ইন্টারনেট ডটঅর্গের সঙ্গে যুক্ত হওয়ার জন্য ইন্টারনেট নির্ভর প্রতিষ্ঠানগুলোর জন্য তিনটি শর্ত বেঁধে দিয়েছে ফেইসবুক। ওই শর্তগুলো হল:

১। সাইটগুলোতে প্রয়োজনের বেশি ডেটা থাকতে পারবে না। সাইটগুলোতে ভিডিও, হাই-রেজুলিউশন ছবি, ইন্টারনেটভিত্তিক ভিডিও চ্যাট বা ভয়েস চ্যাটের মতো ফিচার থাকতে পারবে না।

২। নিম্নমানের ফোন থেকে শুরু করে উচ্চক্ষমতাসম্পন্ন স্মার্টফোন- সব ধরনের ফোনেই সাইটগুলো ব্যবহার উপযোগী হতে হবে।

৩। বড় পরিসরে ও ইন্টারনেট ব্যবহার করতে ব্যবহারকারীদের উৎসাহিত করতে হবে। যাতে পরবর্তীতে নিজের খরচে ইন্টারনেট অ্যাকসেস করতে উদ্বুদ্ধ হন ব্যবহারকারীরা।  

আর ‘নেট নিউট্রালিটি’র বিষয়ে পাল্টা প্রশ্ন ছুড়ে জাকারবার্গ বলেন, “আমরা কি  মানুষের জীবনযাপনের উন্নয়নকে বেশি গুরুত্ব দেব? নাকি আমরা বুদ্ধিবৃত্তিক সম্পদের বিশুদ্ধতা নিশ্চিত করাকেই বেশি গুরুত্ব দেব?”