ভূমিকম্প আক্রান্তদের পাশে গুগল-ফেইসবুক

নেপালে ভয়াবহ ভূমিকম্পে বেঁচে যাওয়া মানুষদের খুঁজে বের করতে এগিয়ে এসেছে সার্চ জায়ান্ট গুগল এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 10:49 AM
Updated : 28 April 2015, 12:23 PM

‘সিকিউরিটি চেক’ নামের নতুন টুল চালু করা হয়েছে বলে জানিয়েছেন ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। সিএনএন জানিয়েছে, ওই টুলটিতে ক্লিক করে ভুক্তভোগীরা বন্ধু ও পরিবারের সদস্যদরে ফেইসবুকের মাধ্যমে জানাতে পারবেন যে তারা নিরাপদ আছেন। পাঠানো সম্ভব যারা আছেন নেপালে, তাদের কাছে।

এই প্রসঙ্গে এক ফেইসবুক পোস্টে জাকারবার্গ বলেন, “কোনো দুর্যোগের সময় স্বভাবতই মানুষ জানতে চায় প্রিয়জন নিরাপদে আছে কি না। এমন সময়েই পারস্পরিক যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়।”

অন্যদিকে নেপালে ভূমিকম্পে ভূক্তভোগীদের জন্য গুগল পুনরুজ্জীবিত করেছে তাদের ‘পারসন ফাইন্ডার’ টুল। এই টুলটির মাধ্যমে দুর্যোগ আক্রান্ত এলাকায় বন্ধু ও পরিবারের সদস্যদের খুঁজে বের করতে সাহায্য করবে এবং তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য সরবরাহ করবে।

পারসন ফাইন্ডারে নিখোঁজ ব্যক্তির ছবি ও সংশ্লিষ্ট তথ্য পোস্ট করা যায়। কমেন্ট ফোরামের মাধ্যমে পোস্টগুলো শেয়ার করেন অন্যান্যরা। সোমবার সকাল পর্যন্ত সাড়ে পাঁচ হাজারেরও বেশি পোস্ট করা হয়েছে টুলটির মাধ্যমে।