দুর্যোগ আক্রান্ত নেপালে ভাইবার ফ্রি

ভয়াবহ ভূমিকম্পের পর নেপালে নিজ সেবা ফ্রি করে দিয়ে সহায়তার হাত বাড়িয়েছে ভাইবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 12:42 PM
Updated : 26 April 2015, 03:34 PM

ভাইবার একটি স্মার্টফোন অ্যাপ, যার মাধ্যমে ইন্টারনেট সংযোগ থাকা সাপেক্ষে মোবাইল থেকে মোবাইল ফোনে বা কম্পিউটারে ফ্রি ভয়েস ও ভিডিও কল করা সম্ভব। আর মোবাইল ফোন থেকে ল্যান্ড ফোনে কল করতে অর্থ লাগলেও, ‘ভাইবার আউট’ নামের ওই সেবাটি নেপালে ফ্রি করে দেওয়ার ঘোষণা দিয়েছে মাল্টি প্ল্যাটফর্ম কলিং সেবাদাতা প্রতিষ্ঠানটি।

রোববার ভাইবার তাদের ফেইসবুক পেইজে এই ঘোষণা দেয়।

‘নেপালে ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে আমরা নেপাল থেকে ভাইবার আউট সার্ভিসের বিলিং সিস্টেম বন্ধ করে দিয়েছি যেন নেপালীরা যে কোনো স্থানে বিনা খরচে কল করতে পারেন। আমরা আশা করছি এই কঠিন সময়ে এই বিষয়টি নেপালী ব্যবহারকারীদের জন্য সহায়ক হবে।’ —বলা হয়েছে ভাইবারের ফেইসবুক স্ট্যাটাসে।

ঘোষণা অনুযায়ী ভাইবারের মাধ্যমে নেপাল থেকে বিশ্বের বিভিন্ন স্থানে ফ্রি কল করা গেলেও, নেপালের বাইরে থেকে দেশটিতে অবস্থানরত লোকদের খোঁজ করতে ভাইবার আউট সেবায় ফ্রি কল করার এই সুযোগটি থাকছে না।

বিভিন্ন ব্যবহারকারীর অনুরোধের প্রেক্ষিতে ‘বহির্বিশ্ব থেকে নেপালে কল সেবাও ফ্রি করার প্রক্রিয়া চলছে’ বলে জানিয়েছে ভাইবার।

ঘোষণার চার ঘন্টায় চার হাজারেরও বেশিবার ফেইসবুকে শেয়ার হওয়া ওই স্ট্যাটাসটিতে সবাই ভাইবারের উদ্যোগ এবং মানবিকতার প্রশংসা করলেও কেউ কেউ ওই সেবা পাচ্ছেন না বলেও জানিয়েছেন।

ভাইবারের এই উদ্যোগে অনেকের মতো প্রশংসা করেছেন সৌরভ জিসি। ‘ধন্যবাদ ভাইবার, তোমরা জানো না আমাদের কাছে এর মানে কী’—বলেছেন কাঠমান্ডু থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা স্টেট ইউনিভার্সিটি মুরহেড-এ পড়তে আসা এই শিক্ষার্থী।