আদালতে অ্যাডব্লক প্লাসের জয়

ফ্রি প্লাগ-ইন ‘অ্যাডব্লক প্লাস’-এর পক্ষে রায় দিয়েছে জার্মানির হামবুর্গের এক আদালত। ‘অ্যাডব্লক প্লাস’ প্লাগ-ইন অর্থ উপার্জনের জন্য হুমকিস্বরূপ ও প্রতিযোগিতা বিমুখ-এরকম অভিযোগে এর নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছিল জার্মানির ডি জেইট ও হ্যান্ডেলসব্লাট নামের দুটি ওয়েবভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 08:56 AM
Updated : 24 April 2015, 08:56 AM

অ্যাডব্লক প্লাস মূলত জনপ্রিয় ওয়েব ব্রাউজারগুলোর জন্য একটি ফ্রি প্লাগ-ইন যা ইন্টারনেট ব্যবহারকারীদের বিভিন্ন বিজ্ঞাপন ব্লক করতে সহযোগিতা করে। 

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রকাশনা প্রতিষ্ঠান দুটির   ওয়েবপেইজে অ্যাডব্লক প্লাসের প্রযুক্তি যাতে কোনো প্রকারের বাঁধা সৃষ্টি না করতে পারে সে লক্ষ্যেই মামলাটি করা হয়েছিল।

ব্যবহারকারীর ওই প্লাগ-ইন ব্যবহার করার অধিকার আছে-- বলা হয়েছে মামলার রায়ে। রায় ঘোষণার পর এক ব্লগ পোস্টে অ্যাডব্লক প্লাসের প্রকল্প পরিচালক বেন উইলিয়ামস বলেন, “আদালতের এই রায় খুবই গুরুত্বপূর্ণ।” ভবিষ্যত আইনি জটিলতা মোকাবেলা ও ভোক্তা অধিকার সংরক্ষণে এই রায় সাহায্য করবে বলে মন্তব্য করেছেন তিনি।

অ্যাডব্লক প্লাসকে এখনও অবৈধ ও প্রতিযোগিতা বিরোধী ব্যবসা বলে মনে করছে ওয়েবভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান দুটি। এক যৌথ বিবৃতীতে আইনি লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে দুই প্রতিষ্ঠান।