ইন্টারনেট ডটঅর্গ প্রসঙ্গে জাকারবার্গ

ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের নেট নিরপেক্ষহীনতার ব্যাপারে ভারত যে অভিযোগ তুলেছে তা অস্বীকার করার পাশাপাশি উদ্যোগটির ‘প্রকৃত লক্ষ্য’ সম্পর্কে নিজ বক্তব্য জানিয়েছেন ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 02:47 PM
Updated : 18 April 2015, 02:47 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, এ সপ্তাহে ট্রাভেল পোর্টাল ক্লিয়ারট্রিপ ডটকম ও মিডিয়া জায়ান্ট টাইমস গ্রুপের মতো বেশ কিছু সংখ্যক ভারতীয় প্রতিষ্ঠান প্রকল্পটির নেট নিরপেক্ষতাহীনতার ব্যাপারে অভিযোগ করে এ উদ্যোগ থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে।

এ প্রসঙ্গে এক ব্লগ পোস্টে জাকারবার্গ জানিয়েছেন, ইন্টারনেট ডটঅর্গের বিনামূল্যের মৌলিক সেবাগুলো কোনোভাবেই নেট নিরপেক্ষতা লংঘন করছে না। তিনি আরও জানান, তারা সম্পূর্ণভাবে নেট নিরপেক্ষতার পক্ষে। এ ছাড়াও ব্লগ পোস্টে জাকারবার্গ জানান, বৈশ্বিক যুক্ততা ও নেট নিরপেক্ষতা পাশাপাশি টিকে থাকতে পারে।

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সেভ দ্য ইন্টারনেট জোটের মতে ইন্টারনেট ডটঅর্গ উদ্যোগটি জাকারবার্গের অসংখ্য মানুষকে বিভ্রান্ত করার উচ্চাকাঙ্খী একটি প্রকল্প, এর ফলে তারা ফেইসবুক ও ইন্টারনেটকে এক মনে করবে। এ ছাড়াও সমালোচনাকারীরা জানিয়েছেন, এ উদ্যোগটি বাজার প্রতিযোগিতায় বিকৃত প্রভাব ফেলবে ও ওয়েব প্রকাশকদের জন্য সম্পূর্ণ বিষয়টিকে কঠিন করে ফেলবে।

কিন্তু ফেইসবুক এতে দ্বিমত পোষণ করে জানিয়েছে, যেকোনো ওয়েব পাবলিশার এবং অ্যাপ নির্মাতা বিনামূল্যে ইন্টারনেট ডটঅর্গের সঙ্গে যুক্ত হতে পারবে। এ প্রসঙ্গে জাকারবার্গ বলেছেন, “আমরা সব মোবাইল অপারেটরের জন্য উন্মুক্ত এবং কাউকেই যোগদানে বাঁধা দিচ্ছি না। আমরা চাই আরও বেশি ইন্টারনেট সেবাদাতা আমাদের সঙ্গে যুক্ত হোক, তাতে করে আরও বেশি সংখ্যক মানুষকে এর সঙ্গে সংযুক্ত করা সম্ভব হবে।”

জাকারবার্গ আরও জানিয়েছেন, ইন্টারনেট ডটঅর্গের মাধ্যমে ফেইসবুক সেবা দেওয়ার আগে তারা প্রতিটি দেশের সরকার ও মোবাইল অপারেটেরদের সঙ্গে পরামর্শ করেছেন। নেট খরচ বহনে অক্ষম ব্যক্তির সব ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত থাকার চেয়ে, কিছু সংখ্যক সেবায় প্রবেশাধিকার পাওয়া উচিত বলে মনে করেন জাকারবার্গ।