চালককে সতর্ক করবে গাড়ি

দূর্ঘটনা ঘটার আগে তাৎক্ষণিকভাবে গাড়ি নিজেই চালককে ‘চালনাগত ভুল’ সম্পর্কে সতর্ক করতে পারবে এরকম নতুন প্রযুক্তি তৈরির লক্ষ্যে কাজ করছেন কর্নেল ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 10:30 AM
Updated : 18 April 2015, 10:30 AM

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা সিএনএন জানিয়েছে, অভিনব এ প্রযুক্তি প্রক্রিয়ায় গাড়ির চালকের দিকেও ক্যামেরা নজর রাখবে।

বর্তমানের অধিকাংশ গাড়িতে সেন্সর ও ক্যামেরা থাকলেও তা শুধু গাড়ির আশপাশের বা বাইরের ডেটা সংগ্রহ করে থাকে। কিন্তু নতুন এ প্রযুক্তিতে গাড়ির অভ্যন্তরীন ক্যামেরা চালকের শারীরিক অবস্থার উপর নজর রাখবে ও বুঝতে চেষ্টা করবে তিনি মোড় ঘুরতে বা লেন পরিবর্তন করতে যাচ্ছেন কিনা এবং গাড়ির কম্পিউটার তার বাইরের ডেটার সঙ্গে চালকের অভ্যন্তরীন এ ডেটা মিলিয়ে সম্ভাব্য দূর্ঘটনার পূর্বেই চালককে সতর্ক করবে। চালককে সতর্ক করতে প্রক্রিয়াটি জিপিএস ডেটারও সাহায্য নিতে পারে বলে জানিয়েছে সিএনএন।

প্রক্রিয়াটির জন্য কর্নেল ইউনিভার্সিটির গবেষক আশুতোষ সাক্সেনা ও তার সহকর্মীরা দুই মাসে মোট দশজন গাড়ি চালকের ১২০০ মাইল পাড়ি দেয়ার ভিডিও ধারণ করে তা বিশ্লেষণ করেছেন। নতুন এ প্রযুক্তিটিতে কম্পিউটার ৭৭.৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুল অনুমান করতে পেরেছে।

তবে গবেষকদের মতে, এখনও আরও অনেক পরিমার্জনের প্রয়োজন রয়েছে। প্রকল্পটি বর্তমানে প্রাথমিক পর্যায়ে থাকলেও গবেষকরা বিভিন্ন গাড়ি নির্মাতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন ‍বলেই জানিয়েছেন সাক্সেনা।