নির্বাচন নিয়ে অ্যাপ প্রতিযোগিতা ঢাকাথন

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও ভোটারদের সহায়ক মোবাইল ও ওয়েব অ্যাপ নিয়ে প্রথমবারের মতো ঢাকায় শুরু হল ঢাকাথন। শুক্রবার সকাল সাড়ে ১০টায় গুলশান সার্কেল ২-এ সিক্স সিজন হোটেলে শুরু হয় ৩৬ ঘণ্টার এই হ্যাকাথন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2015, 02:34 PM
Updated : 17 April 2015, 02:34 PM

এক বিজ্ঞপ্তিতে আয়োজক প্রতিষ্ঠান হাইফাই পাবলিক জানায়, প্রাথমিকভাবে অংশ নেওয়া সাড়ে তিনশ জনের মধ্যে একক ও দলীয়ভাবে হ্যাকাথনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেন নির্বাচিত ৭০ জন ডেভেলপার। সকাল থেকে দুপুর পর্যন্ত অ্যাপ ডিজাইন শেষে বিকেলে দাতা সংস্থাগুলোর সামনে দলীয়ভাবে উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করেন প্রতিযোগীরা।

উন্নয়ন সংস্থা এশিয়া ফাউন্ডেশন ও টেক-লাইফ পোর্টাল হাইফাই পাবলিক আয়োজিত স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সহায়ক অনলাইন অ্যাপ তৈরির এই আয়োজনের সূচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন হাইফাই পাবলিক উপ-ব্যবস্থাপনা সম্পাদক কুতুব উদ্দীন কামাল।

প্রতিযোগীদের সামনে এ হ্যাকাথনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তুলে ধরেন এশিয়া ফাউন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক পিটার ইয়েটস।

হ্যাকাথনে মেন্টর-এর দায়িত্ব পালন করেন হাইফাই পাবলিক প্রধান কারিগরি কর্মকর্তা শাফকাত আলম, জি-টেক প্রধান সফটওয়্যার সফটওয়্যার স্থপতি জাহিদ ইসহাক, ব্লু স্কিম লিমিটেডের জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী তালহা ইবনে ইমাম ও শেখ মোস্তাফিজুর রহমান এবং জি-টেক লিমিটেডের জ্যেষ্ঠ প্রোগ্রামার আরিফ ইফতেখার ও মাহফুজুর রহমান।

নির্বাচন অ্যাপবিষয়ক এই ঢাকাথনের সহযোগী হিসেবে রয়েছে ডিএফআইডি, ড্যানিডা, সিডা এবং এসডিসি।

শনিবার সন্ধ্যায় শেষ হবে প্রতিযোগিতা। অ্যাপ্লিকেশনের উদ্ভাবন, ব্যবহারযোগ্যতা, প্রভাব ও পরিমাপযোগ্যতা—এই চার পরিপূরকের ভিত্তিতে নির্বাচিত হবে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থী ও ভোটার কেন্দ্রিক তথ্যভিত্তিক সেরা তিনটি অ্যাপ্লিকেশন।