‘উইন্ডোজ ১০ ফোন’-এ স্পার্টান ব্রাউজার

সম্প্রতি ‘উইন্ডোজ ১০ ফোন’ অপারেটিং সিস্টেমের দ্বিতীয় ‘প্রিভিউ’ সংস্করণ উন্মুক্ত করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। ‘প্রিভিউ’ সংস্করণে ‘ফোন’, ‘মেসেজিং’ আর ‘পিপল’-এর মতো নতুন করে সাজানো বিভিন্ন অ্যাপ আর ফিচারের পাশাপাশি আছে বহুল আলোচিত ‘স্পার্টান ব্রাউজার’-এর প্রাথমিক সংস্করণ।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2015, 07:51 AM
Updated : 13 April 2015, 07:51 AM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, ‘উইন্ডোজ ১০ ফোন’-এর প্রিভিউ সংস্করণে ডিফল্ট ব্রাউজার নয় স্পার্টান। পিসি সংস্করণের অনেক ফিচারও অনুপস্থিত ব্রাউজারটির প্রাথমিক মোবাইল সংস্করণে। তবে নতুন ব্রাউজার নিয়ে মাইক্রোসফট কী অর্জন করতে চাইছে সে ব্যাপারে ব্যবহারকারী পরিষ্কার একটা ধারণা পাবেন বলে জানিয়েছে সিনেট।

উইন্ডোজ ফোন ক্রেতাদের মধ্যে কেবল ‘উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম’-এ নিবন্ধিত ব্যবহারকারীরা ‘উইন্ডোজ ১০ ফোন’-এর প্রিভিউ সংস্করণ ইনস্টলের সুযোগ পাচ্ছেন।

দ্বিতীয় ‘প্রিভিউ’ সংস্করণে ম্যাপিং অভিজ্ঞতা নতুন করে সাজাতে ‘ইন্টিগ্রেট’ করা হয়েছে ‘বিং ম্যাপস’ ও ‘হিয়ার ম্যাপস’। যোগ করা হয়েছে ‘ভয়েস-গাইডেড’ নেভিগেশন সেবা। মেইল লেখা ও এডিট করা সহজ করে দিতে ‘আউটলুক মেইল অ্যাপ’-এ যোগ করা হয়েছে মাইক্রোসফট ওয়ার্ডের কিছু ফিচার।