গুগল আনছে ‘গুগল পান্ডা’!

নিজেদের নতুন পণ্য ‘গুগল পান্ডা’র সঙ্গে পরিচয় করিয়ে দিল ওয়েব জায়ান্ট গুগল। প্রতিষ্ঠানটি, এক ভিডিও পোস্টে কন্ঠস্বরনির্ভর সার্চে সক্ষম পণ্যটি দেখিয়েছে এবং এর সেবা ও সুবিধা সম্পর্কে আলোচনা করেছে ।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 11:28 AM
Updated : 1 April 2015, 11:28 AM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, গুগল জাপানের ইউটিউব পেইজ থেকে ‘গুগল পান্ডা’বিষয়ক এ ভিডিওটি পোস্ট করা হয়।

পান্ডার আদলে ডিজাইনকৃত এ নতুন পণ্যটি মূলত একটি বহনযোগ্য সার্চ ডিভাইস। মজার বিষয় হচ্ছে, যেকোনো বয়সীরাই গুগল পান্ডা ব্যবহার করতে পারবেন। এজন্য তাদের শুধু কৃত্রিম পান্ডাটিকে মুখ ফুঁটে বলতে হবে তারা ঠিক কী জানতে চাচ্ছেন। আর গুগল পান্ডাও মাত্র ০.৩ সেকেন্ডের মধ্যেই সঠিক উত্তরটি কথা বলে জানাতে পারবে। ভিডিও’র তথ্য মোতাবেক, গুগল পান্ডা সর্বমোট ৫০টি ভাষায় উত্তর দিতে সক্ষম।       

গুগল পান্ডা প্রসঙ্গে প্রকৌশল বিভাগের ভাইস-প্রেসিডেন্ট ক্রিস ইয়ার্গা জানিয়েছেন, আবেগপ্রবণতা ও কথোপকথনের জন্য যে বুদ্ধিমত্তা প্রয়োজন তা মাথায় রেখেই পণ্যটি ডিজাইন করা হয়েছে।

অন্যদিকে ভিডিওতে গুগল পান্ডার প্রকৌশলী প্রধান ওজান মিন্ডেক নতুন এ পণ্যটির বহনযোগ্যতা, বৈদ্যুতিক শক সহ্যক্ষমতা ইত্যাদি বিভিন্ন ফিচার সম্পর্কে জানিয়েছেন। ম্যাশএবলের তথ্য মোতাবেক, আকার ও আকৃতির হিসেবে ডিভাইসটিকে ‘গুগল পান্ডা ৫’ ও ‘গুগল পান্ডা ৬’ নামক দুটি মডেলে ডিজাইন করা হয়েছে।

তবে, পান্ডার ভিডিও দেখে এখইন দোকানে ছোটার প্রয়োজন নেই। আদতে এটি ছিল ওয়েব জায়ান্টের তরফ থেকে এপ্রিল ফুলস ডে’র রসিকতা।