দ্বিগুণ হয়েছে শিশুদের ‘পর্দা আসক্তি’

গত দুই দশকে টিভি ও অন্যান্য প্রযুক্তিপণ্যের পর্দার সামনে শিশুদের সময় কাটানোর হার বেড়েছে নাটকীয় ভাবে। ৫ থেকে ১৬ বছর শিশুরা এখন দিনের এক চতুর্থাংশ সময় কাটায় বিভিন্ন ডিভাইসের পর্দায় চোখ রেখে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 11:30 AM
Updated : 29 March 2015, 11:30 AM

শিশু-কিশোরদের এই ‘স্ক্রিন আসক্তি’ নিয়ে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান চাইল্ডওয়াইজের গবেষণা থেকে উঠে এসেছে এই তথ্য। চাইল্ডওয়াইজের প্রতিবেদন অনুযায়ী, ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুরা দৈনিক গড়ে সাড়ে ছয় ঘন্টা, কিশোর বয়সীরা গড়ে আট ঘন্টা এবং আট বছর বয়সী মেয়ে শিশুরা গড়ে সাড়ে তিন ঘন্টা বিভিন্ন ডিভাইসের পর্দায় চোখ রেখে সময় কাটায়।

বিবিসি জানিয়েছে, ১৯৯৫ সাল থেকে প্রতিবছর দুই হাজার শিশুর ব্যাপারে তথ্য সংগ্রহ করে গবেষণা প্রতিবেদন তৈরি করেছে চাইল্ডওয়াইজ। দুই দশকে শিশু-কিশোরদের টিভি আর অন্যান্য ডিভাইসের পেছনে সময় খরচের হার বেড়েছে প্রায় দ্বিগুণ।

এ প্রসঙ্গে গবেষক দলের সদস্য ম্যাথিউ নেভার্ড বলেন, “৯০ দশকের শিশুদের মিডিয়ার সঙ্গে যোগাযোগের মাধ্যম ছিল শুধু টিভি এবং ম্যাগাজিন। কিন্তু এখন তাদের ট্যাবলেট, মোবাইল, গেইম কনসোল থেকে শুরু করে বিভিন্ন যোগাযোগের মাধ্যম তৈরি হয়েছে, আর তাই পর্দার সামনে সময় কাটানোর পরিমাণও বৃদ্ধি পেয়েছে।”

অন্যদিকে শিশুদের টিভি দেখার অভ্যাসেও পরিবর্তন দেখা গেছে। প্রতিবেদনটির তথ্য অনুযায়ী, একই সময়ে দুই বা ততোধিক মাধ্যম ব্যবহার থেকে শুরু করে বিভিন্ন ‘ক্যাচ-আপ’ সেবার সাহায্যে টিভি দেখার প্রবণতা বেড়েছে শিশুদের মধ্যে।